March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 24th, 2023, 8:35 pm

বিশ্ববিদ্যালয়ে পড়াবে কৃত্রিম বুদ্ধিমত্তার অধ্যাপক

অনলাইন ডেস্ক :

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির দৈত্যটি চেরাগ ছেড়ে ছড়িয়ে পড়েছে পৃথিবীর নানা প্রান্তে। এই প্রযুক্তিটি ভবিষ্যতে মানবতার জন্য হুমকি ডেকে আনবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আবার কেউ কেউ বলছেন, এআই মানুষের জীবনমানকে উন্নত করবে, মানুষের কর্মদক্ষতা বাড়িয়ে মানুষকে আরও যোগ্য করে তুলবে। এই বিতর্কের মধ্যেই প্রযুক্তিগত ওয়েবসাইট টেকগিগ এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের বেসরকারি অ্যামিটি বিশ্ববিদ্যালয়ে এআই অধ্যাপক নিয়োগ দেওয়া হয়েছে। দেশটিতে প্রথমবারের মতো কোনো বিশ্ববিদ্যালয়ে এআই অধ্যাপক নিয়োগ দেওয়া হলো। শিক্ষাপ্রতিষ্ঠানটি এই পদটির নাম দিয়েছে “এএমআই”।

আইএএনএসের প্রতিবেদনে বলা হয়েছে, চ্যাটজিপিটি-৪ ও এআই প্রযুক্তিচালিত অধ্যাপক এএমআই অ্যামিটি বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষার্থীদের নতুন যুগের শিক্ষাদানে সক্ষম। শিক্ষার্থীদের অনলাইনভিত্তিক ক্ষমতা, উন্নতির ক্ষেত্র ও শিক্ষাপদ্ধতির নতুনত্ব শিক্ষার্থীদের শেখাবে এই অধ্যাপক। বিশ্ববিদ্যালয়টি বলছে, এআই অধ্যাপকের সেবা পাবেন সবাই। বিশেষ করে, শিক্ষার্থীদের সন্তুষ্টি, উন্নত শিক্ষা উপকরণ, দক্ষতা উন্নয়নের মাধ্যমে শিক্ষার্থীদের উপকৃত করবে। অ্যামিটি বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষার চেয়ারম্যান অজিত চৌহান বলেন, “অনলাইনে উচ্চশিক্ষার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) অধ্যাপক নিয়োগ দিতে পেরে আমরা আনন্দিত।

অধ্যাপক “এএমআই’ বর্তমান সময়ে চাহিদা অনুসারে শিক্ষাদানে সক্ষম ও শিক্ষাদান সহজতর করবে। অনলাইন শিক্ষার যাত্রার সময়ে এটি মূলত ব্যক্তিগতভাবেই ব্যবহৃত হতো। আমরা বিশ্বাস করি, প্রত্যেক শিক্ষার্থী স্বতন্ত্র ও সবার ভিন্নভাবে শেখার প্রয়োজন আছে এবং অধ্যাপক এএমআই বৈচিত্র্যপূর্ণ এসব প্রয়োজনের সমাধান দেবে।” এই অধ্যাপক রেকর্ড করা ভিডিও লেকচার সরবরাহ করতে পারে। শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থাপনার সঙ্গে সম্পর্কিত নানা প্রশ্নের উত্তর দিতে পারে। এএমআই শিক্ষার্থীদের সপ্তাহের প্রতিদিনই ২৪ ঘণ্টা সহায়তা দিতে পারে।

অ্যামিটি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ডিগ্রি কোর্সগুলোয় অধ্যাপক এএমআইয়ের নিয়োগের মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণ সহজ, নমনীয় ও অর্থ সাশ্রয়ী হবে।চ্যাটজিপিটি প্রযুক্তির মতো ভারতের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান টাটা কনসালটেন্সি সার্ভিস (টিসিএস) নিজস্ব প্রযুক্তি বানাচ্ছে। এই এআই প্রযুক্তি বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহারের উপযোগী কোড লিখতে ও তৈরি করে দিতে পারবে। প্রসঙ্গত, সাতদিন আগে গত বুধবার রয়টার্স এক প্রতিবেদনে জানায়, বেশিরভাগ মার্কিন নাগরিক মনে করেন তীব্রবেগে এগিয়ে আসা এআই প্রযুক্তি ভবিষ্যতে মানবতার জন্য হুমকি ডেকে আনবে। রয়টার্স ও বাজার গবেষণা সংস্থা ইপসসের জরিপে দেখা যাচ্ছে, ৬১% অংশগ্রহণকারী এআই প্রযুক্তিকে মানুষের জন্য হুমকি মনে করছেন, যেখানে ২২% ভিন্ন মত দিয়েছেন। আর, শতকরা ১৭% জানিয়েছেন তারা এ ব্যাপারে নিশ্চিত নন।