September 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 26th, 2024, 9:49 pm

বিশ্বব্যাপী এআই বিপ্লবের কারণে বাংলাদেশী ফ্রিল্যান্সাররা নতুন চ্যালেঞ্জের মুখোমুখি

বিশেষ প্রতিবেদন :

পেওনিয়ার, একটি আর্থিক পরিষেবা সংস্থা যেটি ফ্রিল্যান্সারদের অনলাইন মানি ট্রান্সফার এবং ডিজিটাল পেমেন্ট পরিষেবা প্রদান করে থাকে। কর্মীর সংখ্যার ভিত্তিতে বাংলাদেশকে পেওনিয়ার বিশ্বব্যাপী অষ্টম বৃহত্তম ফ্রিল্যান্সিং পরিষেবা প্রদানকারী হিসাবে স্থান দিয়েছে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্প্রতি ঘোষণা করেছেন যে বাংলাদেশ বর্তমানে ফ্রিল্যান্সিং থেকে এক দশমিক নয় বিলিয়ন ডলার আয় করছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী পাঁচ বছরের মধ্যে এই সংখ্যাকে পাঁচ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্য রেখেছেন। এইভাবে ফ্রিল্যান্সিং ইতিমধ্যেই উল্লেখযোগ্য ঊর্ধ্বমুখী সম্ভাবনা সহ আমাদের বৈদেশিক মুদ্রা আয়ের একটি উল্লেখযোগ্য অংশ অবদান রাখছে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এ আই ফ্রিল্যান্সিং মার্কেটে একটি বড় ধরনের পরিবর্তন ঘটাচ্ছে। গত সপ্তাহে ২০২৩ সালের একটি  সমীক্ষা হাল নাগাদ করা হয়েছে। সমীক্ষায় জার্মানি এবং ইংল্যান্ডের শিক্ষাবিদদের সাথে হার্ভার্ড বিজনেস স্কুলের একজন সহ-লেখক বলেন, ChatGPT, একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক অনলাইন পরিষেবা  ফ্রিল্যান্স চাকরিগুলি অটোমেশনের জন্য সংবেদনশীল। বর্তমানে, যেমন লেখা এবং কোডিং এর সাথে সম্পর্কিত, শতকরা একুশ শতাংশ  হ্রাস পেয়েছে। লেখকরা উল্লেখ করেছেন, এই ধরনের চাকরির চাহিদা হ্রাস অব্যাহত থাকতে পারে। অভিবাসী কাজের রেমিট্যান্সের পর, ফ্রিল্যান্সিং হতে পারে বাংলাদেশের পরবর্তী বড় ফরেক্স উপার্জনকারী পন্থা।

সমীক্ষা অনুসারে, এই ধরনের চাকরির পতন বিশেষত ডেটা প্রক্রিয়াকরণ, বিষয়বস্তু তৈরি এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে উল্লেখ হয়েছে। যদিও কেউ কেউ এই প্রবণতাটিকে উদ্বেগজনক হিসাবে দেখতে পারেন, অন্যরা এটিকে ফ্রিল্যান্সারদের জন্য দক্ষতা বৃদ্ধি এবং পরিবর্তিত চাকরির বাজারের সাথে খাপ খাইয়ে নেওয়ার একটি সুযোগ হিসাবে দেখেন। বর্তমানে একটি সাধারণ ইংরেজি কমান্ডের উপর ভিত্তি করে ChatGPT-এর মাধ্যমে কোড তৈরি করতে পারে, যা দক্ষ এবং সুনির্দিষ্ট উভয়ই সর্বাধিক জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা সমর্থন করে। শুধু কোড জেনারেশনই নয়, এ আই ব্যবহার করে ইমেজ জেনারেশন এবং এডিটিং, টেক্সচুয়াল কনটেন্ট তৈরি, এমনকি ভিডিও তৈরি করা যেতে পারে।

গবেষণার প্রধান লেখক বলেছেন, “যেসব ফ্রিল্যান্সাররা তাদের অফার বাড়ানোর জন্য এ আই-এর শক্তিকে কাজে লাগাতে পারে তারা এই নতুন যুগে শুধু বেঁচেই থাকে না বরং উন্নতি লাভ করে।” “তবে, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে সরকার, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী খাত প্রতিযোগিতামূলক থাকার জন্য প্রয়োজনীয় এ আই দক্ষতার সাথে কর্মীবাহিনীকে সজ্জিত করার জন্য একসাথে কাজ করে।”

যদিও এ আই অনেক রুটিন কাজকে স্বয়ংক্রিয় করছে, এটি ফ্রিল্যান্সারদের জন্য নতুন সুযোগও তৈরি করছে যারা এই প্রযুক্তিকে মানিয়ে নিতে এবং লাভ করতে পারে। সমীক্ষাটি পরামর্শ দেয় যে ফ্রিল্যান্সাররা প্রতিযোগিতামূলক থাকার জন্য নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে ফোকাস করে:

এ আই বিনিয়োগ এবং একীকরণের প্রতি ভারতের দৃষ্টিভঙ্গি থেকে মূল্যবান পাঠ নেওয়া যেতে পারে। ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (IDC) অনুসারে, ভারত ২০২৭ সালের মধ্যে এ আই-তে ছয় বিলিয়ন ডলার ব্যয় করতে প্রস্তুত, এ আই এবং Generative AI (GenAI) গ্রহণের মাধ্যমে দেশের প্রযুক্তিগত ল্যান্ডস্কেপ পুনর্নির্মাণ করা হবে। IDC ২০২২ থেকে ২০২৭ পর্যন্ত ভারতে এ আই ব্যয়ের জন্য ৩৩.৭ শতাংশের একটি চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হারের পূর্বাভাস দিয়েছে, যা উৎপাদনশীলতা বাড়ানো, গ্রাহকের অভিজ্ঞতা বাড়ানো এবং নতুন রাজস্ব স্ট্রীম তৈরির উপর ফোকাস দ্বারা চালিত।

ডালি ২.০ জেনারেটিভ এআই টুল ব্যবহার করে নিউ নেশনের কর্মীদের দ্বারা তৈরি বাংলাদেশি বংশোদ্ভূত ভার্চুয়াল সংসদ সদস্যের ছবি

এ আই দ্বারা প্রদত্ত সুযোগগুলিকে কাজে লাগাতে, বাংলাদেশ সরকার গত কয়েক বছরে দেশের সক্ষমতা বিকাশের লক্ষ্যে বেশ কয়েকটি উদ্যোগ শুরু করেছে। এর মধ্যে রয়েছে দক্ষতা উন্নয়ন কর্মসূচীতে বিনিয়োগ করা, বিশেষায়িত এআই প্রোগ্রাম তৈরির জন্য আন্তর্জাতিক প্রতিষ্ঠান এবং প্রযুক্তি কোম্পানিগুলির সাথে সহযোগিতা করা এবং বিশ্ববিদ্যালয়গুলিকে তাদের পাঠ্যক্রমের মধ্যে এআই অন্তর্ভুক্ত করতে উত্সাহিত করা। তবে ভবিষ্যৎ পেশাদারদের প্রশিক্ষণের জন্য স্কুল ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে আরও কিছু করা দরকার।

এআই শিক্ষার দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপে, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (IUB) তার সকল স্নাতকদের জন্য, তাদের প্রধান নির্বিশেষে, একটি Python প্রোগ্রামিং কোর্স করা বাধ্যতামূলক করেছে। প্রোগ্রামিং ভাষাও এ আই এর জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় Python। ক্রমবর্ধমান চাকরির বাজারের জন্য শিক্ষার্থীদের প্রয়োজনীয় দক্ষতায় সজ্জিত করার লক্ষে এই উদ্যোগের মাধ্যমে এ আই-তে Python-এর গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেয়া হয়েছে।

সামগ্রিকভাবে, যদিও এ আই এর উত্থান ফ্রিল্যান্স অর্থনীতির নির্দিষ্ট কিছু ক্ষেত্রে ব্যাঘাত ঘটাতে পারে কিন্তু এটি বৃদ্ধি এবং উদ্ভাবনের সুযোগও উপস্থাপন করে। বাংলাদেশে এই বছরের প্রথম ত্রৈমাসিকে স্টার্টআপগুলিতে বিনিয়োগ প্রায় ৭০ শতাংশ হ্রাস পেয়েছে, যা বহু বিলিয়ন ডলার উপার্জনকারী ফ্রিল্যান্সিং শিল্পে একটি উল্লেখযোগ্য বিপর্যয়।