April 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 19th, 2023, 8:30 pm

বিশ্বের মিলিয়নিয়ার থাকেন যে শহরে

অনলাইন ডেস্ক :

বিশ্বে সবচেয়ে ধনী শহরের তালিকায় শীর্ষে রয়েছে নিউইয়র্ক। মার্কিন এই শহরেই ধনীর সংখ্যা সর্বাধিক। এমনকি এই শহরেই মিলিয়নিয়ারের সংখ্যা সবচেয়ে বেশি, সংখ্যার বিচারে যা তিন লাখেরও বেশি। গত মঙ্গলবার বিশ্বব্যাপী সম্পদ ট্র্যাকার প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স-এর এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। বিশ্বের শীর্ষ ধনীদের শহর ২০২৩’ শীর্ষক ওই প্রতিবেদনে দেখা গেছে, নিউইয়র্ক শহরে ৩ লাখ ৪০ হাজার বাসিন্দা মিলিয়নিয়ার।

শীর্ষ ধনীদের শহরের তালিকায় নিউইয়র্কের পরেই আছে টোকিও এবং স্যান ফ্রান্সিসকো বে এরিয়া। এই দুই শহরে মিলিয়নিয়ার বাসিন্দার সংখ্যা যথাক্রমে ২ লাখ ৯০ হাজার ৩০০ জন এবং ২ লাখ ৮৫ হাজার। ওয়ার্ল্ড’স ওয়েলদিয়েস্ট সিটিস রিপোর্ট ২০২৩ নামে প্রকাশিত হেনলি অ্যান্ড পার্টনার্স-এর ওই রিপোর্টে বিশ্বব্যাপী নয়টি অঞ্চলের (আফ্রিকা, অস্ট্রেলিয়া, সিআইএস, পূর্ব এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া) ৯৭টি শহরকে কভার করেছে এবং বিশ্বের শীর্ষস্থানীয় সম্পদশালী কেন্দ্রগুলোর বেশিরভাগই এতে অন্তর্ভুক্ত রয়েছে।

যুক্তরাষ্ট্রের চারটি শহর এই তালিকায় জায়গা করে নিয়েছে। এগুলো হচ্ছে- নিউইয়র্ক, দ্য বে এরিয়া, লস অ্যাঞ্জেলেস এবং শিকাগো। অন্যদিকে তালিকায় চীনের দু’টি শহর রয়েছে। তা হলো- বেইজিং এবং সাংহাই। হেনলি অ্যান্ড পার্টনার্স-এর সর্বশেষ এই রিপোর্টে সবচেয়ে ধনী শহরের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডন। ব্রিটিশ এই শহরটি ২০০০ সালে বিশ্বের ধনীতম শহরের তালিকায় শীর্ষে ছিল। তবে ২০ বছরের ব্যবধানে চতুর্থ স্থানে নেমে গেছে এই শহর। বর্তমানে লন্ডন শহরে মিলিয়নিয়ারের সংখ্যা ২ লাখ ৫৮ হাজার।

লন্ডনের পর তালিকায় পঞ্চম স্থানে রয়েছে সিঙ্গাপুর। এই শহরে মিলিয়নিয়ারের সংখ্যা ২ লাখ ৪০ হাজার ১০০। এদিকে শীর্ষ ধনী শহরের তালিকায় চীন-জাপানের শহর থাকলেও তালিকার প্রথম ২০-তে নেই ভারতের কোনো শহর। তালিকার ২১ নাম্বারে স্থান পেয়েছে ভারতীয় বাণিজ্যনগরী মুম্বাই। এ ছাড়া দিল্লি ও বেঙ্গালুরুও তালিকায় রয়েছে। তবে এই শহরগুলোর স্থান তালিকার তলানিতে। সূত্র: ব্লুমবার্গ