September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 30th, 2023, 8:49 pm

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর ও জুরিখ

অনলাইন ডেস্ক :

এ বছর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে একসঙ্গে জায়গা করে নিয়েছে সিঙ্গাপুর ও সুইজারল্যান্ডের জুরিখ। এর পরের স্থানগুলো জেনেভা, নিউ ইয়র্ক ও হংকংয়ের। বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-সংকট এখনো শেষ হয়নি সতর্ক করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এ তথ্য জানিয়েছে। ইআইইউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় মুদ্রায় দুই শতাধিক পণ্য ও সেবার মূল্য বিবেচনায় বছরের হিসাবে এবার মূল্য বেড়েছে ৭.৪ শতাংশ। এ হার গত বছরের রেকর্ড ৮.১ শতাংশ বৃদ্ধি থেকে কিছুটা কম।

তবে ২০১৭-২০২১ সালের মূল্যবৃদ্ধির প্রবণতার চেয়ে এখনো উল্লেখযোগ্যভাবে বেশি। সিঙ্গাপুর বিগত ১১ বছরে নবমবারের মতো র্যাংকিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে, বিভিন্ন বিভাগে উচ্চ মূল্যের স্তরের কারণে। গাড়ির সংখ্যার ওপর কঠোর সরকারি নিয়ন্ত্রণের কারণে সেখানে পরিবহন খরচ বিশ্বের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। পোশাক, মুদি ও অ্যালকোহলের জন্যও সবচেয়ে ব্যয়বহুল শহর এটি।

অন্যদিকে জুরিখের উত্থান সুইস ফ্রাঁর শক্তি, মুদি ও গৃহস্থালির পণ্য এবং বিনোদনের উচ্চ মূল্য প্রতিফলিত করেছে বলে ইআইইউ উল্লেখ করেছে। তালিকায় জেনেভা ও নিউ ইয়র্ক তৃতীয় স্থানে, হংকং পঞ্চম এবং লস অ্যাঞ্জেলেস ষষ্ঠ স্থানে রয়েছে। সূত্র : রয়টার্স