May 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 22nd, 2023, 8:24 pm

বৃষ্টিতে রাজধানীতে জনজীবন বিপর্যস্ত, ঘটছে প্রাণহানিও

ভারী বর্ষনের কারণে নিউ মার্কেট এলাকায় জলাবদ্ধতায় দেখা যায় ভিন্ন চিত্র। হাটুর ওপর পর্যন্ত পানিতে ভাসছে পুরো এলাকা। এতে চরম ভোগান্তীতে পরে মানুষ। ছবিটি শুক্রবার তোলা।

গতকাল (বৃহস্পতিবার) রাতে মাত্র ১২২ মিলিমিটার বৃষ্টিপাতের ফলে রাজধানীর জনজীবন স্থবির হয়ে পড়ে এবং হতাহতের ঘটনা ঘটে। রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দেশের বেশ কয়েকটি জেলায় সন্ধ্যা ৬ টা থেকে বৃষ্টি শুরু হয়।

অবিরাম বৃষ্টিপাতের ফলে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় তীব্র জলাবদ্ধতা দেখা দেয়। যার ফলে যাত্রীরা আটকা পড়েন এবং প্রচণ্ড অসুবিধার সম্মুখীন হন। রাস্তাগুলো জলমগ্ন ছিল এবং প্রধান সড়কগুলোতে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়।

রাজধানীর মিরপুর ১০, মিরপুর ১১, শ্যামলী, মোহাম্মদপুর, ধানমন্ডি, পুরানা পল্টন, গুলিস্তান, পুরান ঢাকা, বংশাল রোড, বিজয় সরণি, ইস্কাটন, ফার্মগেট, তেজগাঁওসহ বিভিন্ন এলাকায় পানি জমে যায়।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন ভারতের ঝাড়খণ্ডে অবস্থানরত নিম্নচাপের কারণে ঢাকা শহরে অবিরাম বৃষ্টি ও বজ্রপাত হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিপ্তরের কর্মকর্তারা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডি) আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, রাজধানীতে ১২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

শুক্রবার এ রিপোর্ট লেখাপর্যন্ত রাজধানীর বংশাল, সিদ্দিক বাজার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, খিলগাঁও, রামপুরা, পুরান ঢাকার কিছু এলাকাসহ বেশ কিছু এলাকায় পানি আটকে রয়েছে।

বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি হৃদয়বিদারক ভিডিওতে দেখা যায়, মিরপুর এলাকায় বন্যার পানি থেকে সাত মাস বয়সী এক শিশুকে উদ্ধার করা হচ্ছে। দুঃখজনকভাবে, শিশুটির বাবা-মা ও বোন পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান এবং শিশুটিকে অচেতন অবস্থায় পাওয়া যায়।

ভিডিওতে দেখা যায়, স্থানীয় এক বাসিন্দা শিশুটিকে জমে থাকা পানি থেকে টেনে তুলছেন এবং অন্যরা বাঁশের পাইপ ব্যবহার করে অন্য ভুক্তভোগীদের উদ্ধারের চেষ্টা করছেন।

টানা বর্ষনের কারণে এভাবেই জলাবদ্ধতার সৃষ্টি হয় পুরান ঢাকার নর্থ সাউথ রোডে। ফলে ভোগান্তীতে পরে এলাকাবাসী। ছবিটি শুক্রবার তোলা।

অফিসগামীরা, বিশেষ করে যারা বেসরকারি চাকরিজীবীরা ভারী বৃষ্টি ও এর ফলে সৃষ্ট যানজটের মধ্যে বাড়ি ফিরেছেন। এ সময় অবর্ণনীয় কষ্ট সহ্য করেছেন তারা। কারণ তাদের কাজের সময় রাত পর্যন্ত।

নিউ এজের সাংবাদিক শামস রহমান তার অভিজ্ঞতা শেয়ার করে বলেন, ‘বাসে ওঠার চার ঘণ্টা পর রাত ২টা ৩৭ মিনিটে বাসায় পৌঁছেছি।’

তিনি শহরের অপর্যাপ্ত জনসাধারণের অবকাঠামো নিয়ে হতাশা প্রকাশ করেন। শামস বলেন, ‘এই অভিশপ্ত শহর, যেখানে জনসাধারণের জন্য কোনো উন্নয়ন করা হয়নি, আজ (বৃহস্পতিবার) চারজনের প্রাণ কেড়ে নিয়েছে। তাদের মধ্যে একটি শিশুও ছিল।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের বাসিন্দা তানজিলা তাসনিম জানান, হল প্রাঙ্গণে পানি জমে রয়েছে।

তিনি বলেন, ‘আমরা এক ভবন থেকে অন্য ভবনে যেতে পারছি না। আমরা দীর্ঘ সময় ধরে জলাবদ্ধতার সমস্যার সঙ্গে লড়াই করছি।’

শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নেত্রকোনায় ১৫৭ মিলিমিটার (মিলিমিটার)।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীদমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

—-ইউএনবি