September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 24th, 2023, 7:58 pm

বেলিংহ্যামে মুগ্ধ কোচ

অনলাইন ডেস্ক :

নামের পাশে থেকে ‘টিনএজ’ শব্দটা এইতো মাত্র কদিন হলো সরেছে। এরইমধ্যে তারকাখ্যাতি অবশ্য পেয়ে গেছেন জুড বেলিংহ্যাম। তবে অপেক্ষা ছিল রিয়াল মাদ্রিদের জার্সিতে এই তরুণের নতুন শুরুটা কেমন হয়, তা দেখার। দারুণ কিছুর ইঙ্গিতই দিয়েছেন তিনি। নজর কাড়া পারফর্ম করে অভিষেকেই এই ইংলিশ মিডফিল্ডার জয় করে নিয়েছেন কোচ কার্লো আনচেলত্তির মন। যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশ সময় সোমবার সকালে এসি মিলানের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রাক-মৌসুম প্রস্তুতি শুরু করে রিয়াল। ক্যালিফোর্নিয়ার রোজ বোলে ৭০ হাজার দর্শকের সামনে প্রথমার্ধে দুই গোল হজমের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় আনচেলত্তির দল। দ্বিতীয়ার্ধে তিনবার জালে বল পাঠিয়ে ৩-২ গোলে জয় নিশ্চিত করে তারা। ২৫তম মিনিটে ইংলিশ ডিফেন্ডার ফিকায়ো তোমোরির গোলে মিলান এগিয়ে যায়।

৪২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ১৮ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ড লুকা রোমেরো। এরপর ৫৭ ও ৫৯তম মিনিটে পরপর দুটি গোল করে সমতা টানেন ফেদেরিকো ভালভের্দে। এর মিনিট পাঁচেক পরই বেলিংহ্যামকে তুলে নেন কোচ। ৮৪তম মিনিটে লুকা মদ্রিচের দারুণ থ্রু পাস ধরে জয়সূচক গোলটি করেন ভিনিসিউস জুনিয়র। শৈশবের ক্লাব ম্যানচেস্টার সিটির মূল দলে এক বছর খেলেই ক্লাব কর্মকর্তা ও সমর্থকদের মন জয় করে বরুশিয়া ডর্টমুন্ডে পাড়ি জমান বেলিংহ্যাম। জার্মান ক্লাবটিতেও আলো ছড়াতে সময় নেননি তিনি। ধারাবাহিক পারফরম্যান্সে মাত্র ১৯ বছর বয়সেই ডর্টমুন্ডের নেতৃত্ব পেয়ে নতুন ইতিহাসের জন্ম দেন বেলিংহ্যাম। ২০২২-২৩ মৌসুমে বুন্ডেসলিগার ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচ খেলেন। গোল করেন ১৪টি, সঙ্গে অ্যাসিস্ট সাতটি। নতুন চ্যালেঞ্জের আশায় গত জুনে ছয় বছরের চুক্তিতে বেলিংহ্যাম যোগ দেন রিয়ালে।

ইউরোপের সফলতম দলটির হয়ে অভিষেকের ৬২ মিনিটে তার পারফরম্যান্স কেবল কোচ আনচেলত্তির নয়, মনে ধরেছে দর্শকদেরও। বল পায়ে ক্ষিপ্র গতিতে টাচলাইন ধরে দুজন ডিফেন্ডারকে পেছনে ফেলে বেলিংহ্যামের আক্রমণ শাণানো, বুদ্ধিদীপ্ত হাফ-ভলি পাসে দারুণ সুযোগ তৈরি, এই সবকিছু সমর্থকদের মনে ছড়িয়েছে রোমাঞ্চ। প্রত্যাশার প্রতিদান দেওয়ার সামর্থ, রিয়ালের দাবি মেটানোর সক্ষমতার ঝলক বেলিংহ্যাম দেখিয়ে দিয়েছেন শুরুতেই। ম্যাচ শেষে তাকে প্রশংসায় ভাসালেন আনচেলত্তিও। “এমন মানসম্পন্ন খেলোয়াড় খুঁজে পাওয়া কঠিন। তার বয়স মাত্র ২০ বছর, তাই সে আরও উন্নতি করতে পারবে। তাকে দলে পেয়ে আমরা ভাগ্যবান।” “সে চমৎকার খেলেছে। তার খেলায় ছন্দ ছিল দারুণ, মাঠে ভালোমতো সে মুভ করেছে এবং সময়মতো ফাঁকা জায়গাও খুঁজে নিয়েছে।”