May 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 4th, 2024, 7:47 pm

ব্যয়বহুল হচ্ছে মেট্রোরেল যাত্রা, জুলাই থেকে ১৫ শতাংশ ভ্যাট আরোপ

আগামী ১ জুলাই থেকে মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে যাত্রীদের গুনতে হবে বাড়তি ভাড়া।

আগামী ৩০ জুন পর্যন্ত মেট্রোরেলের টিকিটে ভ্যাট মওকুফ করা রয়েছে। এর মেয়াদ বাড়াতে ডিএমটিসিএল অনুরোধ জানালেও রাজস্ব বোর্ড অনীহা প্রকাশ করে।

এ সংক্রান্ত একটি চিঠি ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছেন এনবিআরের ভ্যাট বিভাগের দ্বিতীয় সচিব ব্যারিস্টার মো. বদরুজ্জামান মুন্সি।

চিঠিতে বলা হয়, মেট্রোরেলের টিকিটে ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হবে ৩০ জুন।

চিঠিতে রাজস্ব বোর্ড জানায়, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের মর্যাদা অর্জনের লক্ষ্য নিয়ে দেশে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড চলমান।

মূলত প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে আদায় করা এসব উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য সরকারকে প্রতিনিয়ত অর্থের যোগান দিতে হয়।

চিঠিতে আরও বলা হয়, দেশীয় শিল্পের বিকাশ, আমদানি নির্ভরতা হ্রাস, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্যে বিভিন্ন সময়ে বিভিন্ন খাতে কর অব্যাহতি দেওয়া হয়।

এজন্য বিভিন্ন খাত থেকে ধীরে ধীরে কর অব্যাহতি সুবিধা প্রত্যাহার করা হচ্ছে।

এছাড়া মুক্তিযোদ্ধা ও তিন ফুট উচ্চতার শিশুরা বিনামূল্যে এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা ১০ থেকে ১৫ শতাংশ ছাড়ে মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন।

—-ইউএনবি