October 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 24th, 2023, 7:36 pm

ব্রিকস জোটে যোগ দিতে যাচ্ছে ইরান, সৌদি আরব ও মিশরসহ ৬ দেশ

এপি, জোহানেসবার্গ :

উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকস বৃহস্পতিবার (২৪ আগস্ট) ৬টি দেশকে সদস্য হওয়ার আমন্ত্রণ জানিয়েছে। এর মধ্যে ইরান ও সৌদি আরব রয়েছে।

বাকি দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, মিশর ও ইথিওপিয়া ২০২৪ সাল থেকে এই জোটে যোগ দেবে।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এই ঘোষণা দেন। জোটটির বর্তমান সভাপতি দেশ দক্ষিণ আফ্রিকা।

ব্রিকস বর্তমানে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার উদীয়মান অর্থনীতির দেশের সমন্বয়ে গঠিত। এই সদস্য দেশগুলো জোট সম্প্রসারণে এবারের শীর্ষ সম্মেলনে সম্মত হয়েছে।

এ নিয়ে দ্বিতীয়বার ব্রিকস সম্প্রসারণের সিদ্ধান্ত নেওয়া হলো। ২০০৯ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের সমন্বয়ে জোটটি গঠিত হয়। ২০১০ সালে যুক্ত হয় দক্ষিণ আফ্রিকা। ব্রিকস বিশ্বের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশকে প্রতিনিধিত্ব করে এবং বৈশ্বিক জিডিপিতে এক চতুর্থাংশেরও বেশি অবদান রাখে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংসহ রামাফোসার পাশাপাশি এই শীর্ষ সম্মেলনে উপস্থিত ছিলেন জোটের আরও তিন নেতা।

ইউক্রেন থেকে শিশু অপহরণের অভিযোগে গত মার্চে আন্তর্জাতিক অপরাধ আদালত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় তিনি সম্মেলনে সশরীরে যোগ দেননি। তিনি সম্মেলনে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেন। তবে, সম্মেলনে নতুন সদস্য ঘোষণার সময় রাশিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।