September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 15th, 2023, 8:06 pm

ভারতেও মুক্তি পাচ্ছে ‘সুড়ঙ্গ’?

অনলাইন ডেস্ক :

টিভি থেকে ওটিটি দুই মাধ্যমে নিজের দাপট দেখিয়ে আফরান নিশো এবার পা রেখেছেন বড় পর্দার সিনেমায়। এই ঈদে মুক্তি পাচ্ছে কাক্সিক্ষত সেই সিনেমা। যেটার নাম ‘সুড়ঙ্গ’। নির্মাণ করেছেন রায়হান রাফী। যিনি নির্মাতা হিসেবে দর্শকমহলে ইতোমধ্যে নিজস্ব বলয় তৈরি করতে সক্ষম হয়েছেন। মুক্তি উপলক্ষে জোর প্রচারণা চালাচ্ছে ‘সুড়ঙ্গ’ টিম। টিজার, ফোরটেস্ট ও আইটেম গানে চর্চার কেন্দ্রে রয়েছে ছবিটি। বলা চলে, ঈদে মুক্তি পেতে যাওয়া ছবিগুলোর মধ্যে এটিই আলোচনায় এগিয়ে আছে। সেই আলোচনার পালে নতুন হাওয়া- ভারতেও (পশ্চিমবঙ্গ) নাকি মুক্তি পাচ্ছে ‘সুড়ঙ্গ’! ভারতীয় প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মস (এসভিএফ) থেকে ‘সুড়ঙ্গ’ ছবির প্রচারণা চালানো হচ্ছে। সুতরাং গুঞ্জনটিকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না সহজে। তাই ছবির নির্মাতা রায়হান রাফীর সঙ্গে যোগাযোগ করলো বাংলা ট্রিবিউন।

জানতে চাওয়া হলো, ছবিটি কি আসলেই ভারতে মুক্তি পাচ্ছে? রাফীর কৌঁসুলি জবাব, “এটা আসলে আমি বলতে পারবো না। আমার কাজ সিনেমা নির্মাণ করা। সেটা আমি ভালোভাবে বানানোর চেষ্টা করেছি। এখন প্রযোজক কোথায় মুক্তি দেবেন, সেটা তার ব্যাপার। সুতরাং ভারতে ‘সুড়ঙ্গ’ মুক্তি পাবে কিনা, সেটা প্রযোজকই ভালো বলতে পারবেন।” তবে কিঞ্চিৎ রহস্য তিনিও জিইয়ে রাখলেন। বললেন, ‘এখনও অফিসিয়াল কিছু হয়নি। হলে নিশ্চয়ই এসভিএফ থেকেও ঘোষণা দিতো। তবে হ্যাঁ, এসভিএফ যেহেতু পোস্ট দিচ্ছে, নিশ্চয়ই কোনো কারণ আছে।’ অগত্যা ছবির প্রযোজক শাহরিয়ার শাকিলের দ্বারস্থ হতে হলো। তিনি অবশ্য চূড়ান্ত খবরের জন্য কয়েক দিন সময় চাইলেন। বললেন, ‘ভারতে মুক্তির বিষয়ে আলাপ-প্রক্রিয়া চলছে। তা না হলে তো এসভিএফ থেকে ‘সুড়ঙ্গ’ নিয়ে পোস্ট দিতো না। তবে আমাকে কিছু দিন সময় দিন। আগামী রোববার নাগাদ আমি চূড়ান্ত খবরটা দিতে পারবো।”নির্মাতা ও প্রযোজকের মন্তব্য থেকে এটুকু বোঝা যাচ্ছে, ভারতে ‘সুড়ঙ্গ’ মুক্তি পাবে। তবে ঈদে বাংলাদেশের সঙ্গে একই তারিখে কিনা, সেটা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। জানা গেছে, ভারতের ছবি বাংলাদেশে মুক্তি দিতে চাইলে সাফটা চুক্তি অনুযায়ী আমদানি করতে হয়। কিন্তু বাংলাদেশের ছবি ভারতে মুক্তি দিতে রাষ্ট্রীয় বা আইনি কোনো জটিলতা নেই।

ফলে ভারতের পরিবেশকরা চাইলে বাংলাদেশের যে কোনো ছবি দেশটিতে মুক্তি দিতে পারেন। ঈদের বাকি মাত্র দুই সপ্তাহ। ফলে মুক্তি প্রতীক্ষিত ছবিগুলোর হল বুকিংও শুরু হয়ে গেছে। এই ঈদে মুক্তির মিছিলে ‘সুড়ঙ্গ’ ছাড়াও রয়েছে ‘প্রিয়তমা’, ‘অন্তর্জাল’, ‘প্রহেলিকা’, ‘রিভেঞ্জ’ ছবিগুলো। তবে শাকিব খান ও আফরান নিশোর দাপটে অন্য ছবিগুলো হলপ্রাপ্তি নিয়ে শংকায় রয়েছে! হল মালিকদের আগ্রহ থাকলেও নিজের কৌশলে এগোতে চান রায়হান রাফী। তার ভাষ্য, “ঈদ নিয়ে আমি কনফিডেন্ট। আমি জানি কীভাবে ঈদে ব্যবসা করতে হয়। আমার ছবির একটা দর্শক আছে। আর কোথায় আমার দর্শক আছে, সেটাও আমি জানি। তাই সব বুঝেশুনেই আমরা আগাচ্ছি। আমার ‘পোড়ামন ২’, ‘পরাণ’ ছবিগুলো কিন্তু খুব কমসংখ্যক হল দিয়ে মুক্তি পেয়েছিল। এরপর দর্শকের মুখে মুখেই ছবির প্রচারণা হয়েছে। দেশজুড়ে ছবি ছড়িয়ে গেছে। ‘সুড়ঙ্গ’র ক্ষেত্রেও একই পন্থায় হাঁটছি।” ‘প্রিয়তমা’ ও ‘সুড়ঙ্গ’ নিয়ে সোশ্যাল মিডিয়ায় তর্কে লিপ্ত হচ্ছে ভক্তরা। অনেক সময় তা মাত্রাও ছাড়াচ্ছে।

তবে ‘প্রিয়তমা’র জন্য শুভকামনা জানালেন রাফী। তিনি বলেন, “আমি চাই সবগুলো ছবি ভালো করুক। কাউকে বাদ দিয়ে বা হারিয়ে তো এগিয়ে যাওয়ার কিছু নেই। শাকিব ভাইয়ের সিনেমা ‘প্রিয়তমা’র জন্য আমার শুভকামনা আছে। তাছাড়া হিমেল আশরাফ ভাই আমার কাছের মানুষ। অনেক দিন পর তার সিনেমা মুক্তি পাচ্ছে। আমি মনেপ্রাণে চাই ছবিটা ভালো যাক। কিছু দর্শক হয়ত পক্ষে-বিপক্ষে তর্ক করছে। কিন্তু আমরা যার যার জায়গায় প্রত্যেকে ইন্ডাস্ট্রির ভালোটাই চাই। তবে দিনশেষে ওই ছবিটাই সফল হবে, যেটা দর্শক পছন্দ করবে।” উল্লেখ্য, ‘সুড়ঙ্গ’ সিনেমায় আফরান নিশোর বিপরীতে আছেন তমা মির্জা। ছবির আইটেম গানে হাজির হয়েছেন নুসরাত ফারিয়া। নাজিম উদ দৌলার চিত্রনাট্যে নির্মিত ছবিটি যৌথভাবে প্রযোজনা করছে আলফা আই ও চরকি।