April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 2nd, 2023, 9:01 pm

ভারতের মণিপুরে সহিংসতায় ৯৮ জন নিহত

সিনহুয়া, নয়াদিল্লি :

ভারতের উত্তর-পূর্ব রাজ্য মণিপুরে সহিংসতা শুরু হওয়ার পর থেকে গত মাসে অন্তত ৯৮ জন নিহত এবং ৩০০ জনেরও বেশি আহত হয়েছে। শুক্রবার একজন সরকারি কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়াও, ৪ হাজারেরও বেশি অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে; যাতে লাখ লাখ রুপির সম্পত্তি পুড়ে গেছে এবং কয়েক হাজার মানুষ বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

পরিস্থিতি উত্তপ্ত থাকায় নিজেদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত লোকেরা ত্রাণ শিবিরে বসবাস অব্যাহত রেখেছে।

রাজ্য সরকারের সূত্রমতে, বৃহস্পতিবার একটি আপিল করার পরে গত ২৪ ঘন্টায় স্থানীয়রা পুলিশের কাছে ১৪০ টিরও বেশি অস্ত্র সমর্পণ করেছে।

মৈতৈ সম্প্রদায়ের উপজাতির মর্যাদা দাবির প্রতিবাদে রাজ্যের ১০টি জেলায় ৩ মে স্থানীয়রা একটি ‘উপজাতি সংহতি মার্চ’ সংগঠিত করার পরে সহিংসতা ছড়িয়ে পড়ে। তবে প্রধানত মৈতৈ ও কুকি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ হয়।

স্থানীয় গণমাধ্যম অনুসারে, মৈতৈ সম্প্রদায়ের লোকেরা মণিপুরের জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ এবং বেশিরভাগ ইম্ফল উপত্যকায় বাস করে। নাগা ও কুকি সম্প্রদায়ের আদিবাসীরা জনসংখ্যার ৪০ শতাংশ এবং রাজ্যের পার্বত্য জেলাগুলোতে বসবাস করে।

আরও জানা যায়, বর্তমানে ভারতীয় সেনাবাহিনী ও আধাসামরিক আসাম রাইফেলসের ১০ হাজারেরও বেশি নিরাপত্তা কর্মীকে রাজ্যে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখার জন্য মোতায়েন করা হয়েছে।

পরিস্থিতি পর্যালোচনা করতে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যে চার দিন কাটিয়েছেন।

বৃহস্পতিবার তার সফর শেষ করে শাহ ঘোষণা করেছেন যে সংঘর্ষের বিচার বিভাগীয় তদন্ত শিগগিরই শুরু করা হবে।

রাজ্যে সহিংসতা শান্ত করার জন্য মণিপুরের রাজ্যপাল অনুসূয়া উইকির অধীনে সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে একটি শান্তি কমিটিও গঠন করা হবে।