September 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 26th, 2023, 8:42 pm

ভারতে সুড়ঙ্গে আটকেপড়া শ্রমিকদের উদ্ধারে বিশেষ সরঞ্জাম

অনলাইন ডেস্ক :

ভারতের উত্তরাখন্ড রাজ্যে নির্মাণাধীন একটি সুড়ঙ্গ ধসে আটকেপড়া ৪১ শ্রমিককে উদ্ধার অভিযান রোববার (২৬ নভেম্বর) তৃতীয় সপ্তাহে পৌঁছেছে। এখন পর্যন্ত আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করা সম্ভব হয়নি। এরইমধ্যে আজ শ্রমিকদের উদ্ধারে ভারতের সামরিক বাহিনী বিশেষ সরঞ্জাম এনেছে। বার বার বাধাগ্রস্ত হওয়ার পর এখন তিন দিক দিয়ে খনন করা হচ্ছে। খবর এএফপির। গত ১২ নভেম্বর উত্তরাখন্ডের উত্তরকাশী জেলার একটি জাতীয় মহাসড়কে নির্মাণাধীন এই সুড়ঙ্গের একাংশ ধসে পড়ে।

সুড়ঙ্গটির উচ্চতা সাড়ে আট মিটার এবং এটি প্রায় সাড়ে চার কিলোমিটার দীর্ঘ। ধসের পর থেকে আটকেপড়া ৪১ শ্রমিককে উদ্ধার কাজ করছে দেশটির বিভিন্ন সংস্থা। তবে, এখনও সাফল্য পায়নি তারা। এই উদ্ধার অভিযানে অংশ নিয়েছে ভারতের বিমান বাহিনীও। তারা বলছে, আমরা সতর্কতার সঙ্গে অভিযানে সাড়া দিচ্ছি। উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, তারা প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলটিতে সুপারহিটেড প্লাজমা কাটার নিয়ে এসেছেন। আর এই অত্যাধুনিক যন্ত্র দিয়েই সুড়ঙ্গ খুড়বে তারা।

এর আগে প্রকৗশলীরা মেটাল পাইপের মাধ্যমে আড়াআড়িভাবে ৫৭ মিটার বা ১৮৭ ফুট মাটি খুড়েছে। তবে, শ্রমিকদের কাছ থেকে মাত্র ৯ মিটার দূরুত্বে গিয়ে খনন যন্ত্রটি নষ্ট হয়ে যায়।