October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 21st, 2023, 8:33 pm

ভারতে ১৬ মিনিটের ব্যবধানে তিনবার ভূমিকম্প!

অনলাইন ডেস্ক :

পরপর তিনবার ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের রাজস্থান। মাত্র ১৬ মিনিটের ব্যবধানে তিন-তিনবার কম্পন। তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে জয়পুরে। সকালে সবার ঘুম ভাঙার আগেই কেঁপে ওঠে সব। আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসে অধিকাংশ মানুষ। সিসিটিভি ফুটেছে ধরা পড়ে ভূমিকম্পের দৃশ্য। ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ন্যাশনাল সেন্টার ফর সেসিমোলজির তথ্য অনুযায়ী, আধাঘণ্টার মধ্যে পরপর কম্পন অনুভূত হয় রাজস্থানের জয়পুরে। স্থানীয় সময় ভোর ৪টা ৯ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়।

সে সময় রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৪। উৎসস্থল ছিল জয়পুর এলাকার ১০ কিলোমিটারের গভীরে। দ্বিতীয় কম্পনটি অনুভূত হয় ঠিক ৪টা ২২ মিনিটে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩.১। এটির উৎসস্থল ছিল জয়পুরের ৫ কিলোমিটার গভীরে। এরপর তৃতীয় কম্পনটি অনুভূত হয় ৪টা ২৫ মিনিটে। সে সময় কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩.৪। এটিও অনুভূত হয় জয়পুরে। উৎসস্থল ছিল ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের জেরে এখন পর্যন্ত কোনো হতাহতের বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে টুইট করে বলেছেন, ‘জয়পুরসহ রাজ্যের অন্যান্য জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে। আশা করি আপনারা সবাই নিরাপদ আছেন।’ রাজধানী জয়পুরসহ রাজ্যের অন্যান্য জেলায় জোরালো কম্পন অনুভূত হয়েছে। জয়পুরে কম্পন এতটাই শক্তিশালী ছিল যে এতে বহু মানুষের ঘুম ভেঙে যায়। শুক্রবার (২১ জুলাই) ভোরে মাত্র ১৬ মিনিটের ব্যবধানে রাজ্যটির রাজধানী জয়পুরে ওই তিনটি ভূমিকম্প অনুভূত হয়। সূত্র : এনডিটিভি