October 10, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 12th, 2023, 9:04 pm

ভারত ছাড়লেন জাস্টিন ট্রুডো

অনলাইন ডেস্ক :

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিমানের প্রযুক্তিগত সমস্যা ঠিক হওয়ার পর তিনি ভারত ছেড়েছেন। এক ভারতীয় মন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন। ভারতীয় মন্ত্রী রাজিব চন্দ্রশেখর বলেছেন, তিনি ট্রুডোকে জি২০ সম্মেলনে তার উপস্থিতির জন্য ধন্যবাদ জানাতে বিমানবন্দরে ছিলেন। পাশাপাশি ট্রুডো ও তার সফরসঙ্গীদের নিরাপদে দেশে ফিরে যাওয়ার শুভেচ্ছা জানিয়েছেন তিনি। জি২০ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি উত্তেজনাপূর্ণ বৈঠকের পর রোববার ট্রুডোর উড়াল দেওয়ার কথা ছিল। কিন্তু তার বিমানে বিপত্তি দেখা দেওয়ায় তাকে আরো দুই দিন ভারতে থাকতে হয়।

কানাডার প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি মোহাম্মদ হুসেন এর আগে ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘বিমানটির প্রযুক্তিগত সমস্যা সমাধান করা হয়েছে। বিমানটিকে ওড়ার জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে।’ বিবিসিতে পাঠানো এক বিবৃতিতে কানাডার জাতীয় প্রতিরক্ষা বিভাগ সোমবার নিশ্চিত করেছে, প্রধানমন্ত্রী ট্রুডোর বিমানটিতে সমস্যা দেখা দেওয়ায় একটি যন্ত্রাংশ প্রতিস্থাপন করতে হবে। ট্রুডোকে দেশে ফেরানোর জন্য একটি বিকল্প বিমান ভারতে পাঠানো হচ্ছে বলেও জানানো হয়েছিল। উল্লেখ্য, ট্রুডো তার ভ্রমণে বিমানসংক্রান্ত সমস্যায় পড়ার ঘটনা এটিই প্রথমবার নয়। এদিকে কানাডা ও ভারতের মধ্যে সম্পর্ক সাম্প্রতিক মাসগুলোতে ক্রমেই উত্তেজনাপূর্ণ হয়েছে।

কানাডা সম্প্রতি ভারতের সঙ্গে একটি বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা স্থগিত করেছে। কানাডার বৃহৎ শিখ জনগোষ্ঠীর রাজনৈতিক প্রতিবাদ বেশ সাড়া ফেলেছে। ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় অনুসারে, ট্রুডোর সঙ্গে বৈঠকে মোদি ‘কানাডায় চরমপন্থী ঘটনাগুলোতে অব্যাহত ভারতবিরোধী কার্যকলাপ’ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, তারা বিচ্ছিন্নতাবাদকে প্রচার করছে এবং সহিংসতাকে উসকে দিচ্ছে। অন্যদিকে ট্রুডোর দল বলেছে, কানাডার প্রধানমন্ত্রী ‘আইনের শাসন, গণতান্ত্রিক নীতি ও জাতীয় সার্বভৌমত্বকে সম্মানের গুরুত্ব তুলে ধরেছেন’। ট্রুডো পরে একটি সংবাদ সম্মেলনে বলেছেন, তিনি মোদির সঙ্গে কানাডার বিষয়ে বিদেশি হস্তক্ষেপ নিয়েও আলোচনা করেছেন। কানাডা নির্বাচনী হস্তক্ষেপের ব্যাপক তদন্তে ভারতকে অন্তর্ভুক্ত করেছে, তারা চীন ও রাশিয়ার দিকেও নজর রাখছে। সূত্র : বিবিসি