September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 9th, 2024, 7:33 pm

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ৫ ভারতীয় সেনাকে হত্যা করেছে বিদ্রোহীরা

এপি, কাশ্মীর :

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের দক্ষিণাঞ্চলে একটি সামরিক যানে অতর্কিত হামলা চালিয়ে পাঁচ ভারতীয় সেনাকে হত্যা করেছে সন্দেহভাজন বিদ্রোহীরা। এসময় আরও ৫ সেনা আহত হয়েছে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের কাঠুয়া জেলায় সোমবার (৮ জুলাই) সেনাবাহিনীর টহল চলাকালে এ হামলা চালানো হয়।

এই হামলার দায় অবশ্য কোনো বিদ্রোহী গোষ্ঠী স্বীকার করেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, এ ঘটনার পর ওই এলাকায় পুলিশ ও সেনাবাহিনীর অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হয়েছে। অপরাধীদের ধরতে তল্লাশি অভিযান চলছে।

এর আগে, রবিবার কুলগাম জেলায় দুটি বন্দুকযুদ্ধে দুই ভারতীয় সেনা ও ছয় সন্দেহভাজন জঙ্গি নিহত হওয়ার পর উত্তেজনা ছড়ায়। ওই ঘটনার জেরে সর্বশেষ সহিংসতার ঘটনা এটি। তার আগে রাজৌরি জেলার একটি সেনা ক্যাম্পে জঙ্গিরা গুলি চালালে এক সেনা সদস্য আহত হন।

উল্লেখ্য, ১৯৪৭ সালে কাশ্মীরের হিমালয় অঞ্চলটি ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত হলেও পুরোপুরি অঞ্চলটির নিয়ন্ত্রণ নেওয়ার জন্য উন্মুখ হয়ে আছে দুই দেশই। এ নিয়ে তিনবার যুদ্ধে লিপ্ত হয়েছে দুই প্রতিবেশী দেশ।

ভারতের অভিযোগ, কাশ্মীরের নিয়ন্ত্রণ পেতে বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দিচ্ছে পাকিস্তান। যদিও এই অভিযোগ অস্বীকার করে আসছে ইসলামাবাদ।

১৯৮৯ সাল থেকে ভারত থেকে কাশ্মীরের স্বাধীনতা আদায় কিংবা কাশ্মীরকে পাকিস্তানের সঙ্গে একীভূত করতে লড়াই করছে বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী। ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের বেশিরভাগ মুসলিম কাশ্মীরি বাসিন্দাও এতে সমর্থন দিচ্ছেন, কিন্তু এ পর্যন্ত এ নিয়ে সংঘাতে হাজার হাজার বেসামরিক নাগরিক, বিদ্রোহী ও সরকারি বাহিনীর সদস্য নিহত হয়েছে।