May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, September 9th, 2023, 7:10 pm

ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপকে সংযুক্ত করে রেল ও শিপিং প্রকল্প ঘোষণা করবেন বাইডেন-মোদি

এপি, নয়াদিল্লি :

প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার মিত্ররা শনিবার একটি শিপিং করিডোর ঘোষণার পরিকল্পনা করছে যা ভারতকে-মধ্যপ্রাচ্য হয়ে ইউরোপ পর্যন্ত সংযুক্ত করবে। গ্রুপ অব-২০ শীর্ষ সম্মেলনে বিশ্ব বাণিজ্যের জন্য একটি সম্ভাব্য গেম চেঞ্জার হিসেবে এটি ঘোষণা করা হবে।

প্রেসিডেন্টের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার বলেছেন, একটি শিপিং এবং রেল পরিবহন করিডোরের জন্য প্রস্তাবিত সমঝোতা স্মারকটিতে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-২০ -এর অন্যান্য দেশ অন্তর্ভুক্ত থাকবে।

প্রেসিডেন্ট বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্টের অংশীদারিত্বের অংশ হিসেবে প্রকল্পটি ঘোষণা করার পরিকল্পনা করছেন। রেল এবং শিপিং করিডোর দেশগুলোর মধ্যে জ্বালানি পণ্যসহ বৃহত্তর বাণিজ্য সক্ষম করবে। এটি চীনের নিজস্ব বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এর আরও উচ্চাভিলাষী কাউন্টারগুলোর মধ্যে একটি হতে পারে, যা বিশ্বের আরও বেশি দেশের অর্থনীতির সঙ্গে সংযুক্ত করতে চায়।

ফিনার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রকল্পের জন্য তিনটি বড় যুক্তি তুলে ধরেন। তিনি প্রথমে বলেছিলেন যে করিডোরটি জ্বালানি সরবরাহ এবং ডিজিটাল যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে জড়িত দেশগুলোর মধ্যে সমৃদ্ধি বাড়াবে। দ্বিতীয়ত, প্রকল্পটি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে প্রবৃদ্ধির জন্য প্রয়োজনীয় অবকাঠামোর অভাব মেটাতে সাহায্য করবে। এবং তৃতীয়, ফিনার বলেছেন যে এটি মধ্যপ্রাচ্য থেকে ছড়ানো ‘অশান্তি এবং নিরাপত্তাহীনতার’ ‘পরিবেশ হ্রাসে’ সাহায্য করতে পারে।

ফিনার বলেন, ‘আমরা এটিকে জড়িত দেশগুলোর কাছে এবং বিশ্বব্যাপী উচ্চ আবেদন হিসাবে দেখি, কারণ এটি স্বচ্ছ, একটি উচ্চ মানসম্পন্ন এবং এটি জবরদস্তিমূলক নয়।’

ফিনার জি-২০ এ বাইডেনের এজেন্ডাও তুলে ধরেন। শীর্ষ সম্মেলনের প্রথম অধিবেশনটি ‘এক পৃথিবী’প্রতিপাদ্যকে ঘিরে আবর্তিত হয়। মার্কিন প্রেসিডেন্ট জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আরও বিনিয়োগের জন্য চাপ দেওয়ার জন্য প্রতিপাদ্যটি বাস্তবায়নের পরিকল্পনা করেছেন।, যেমন নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারকে উৎসাহিত করার জন্য তার নিজস্ব অভ্যন্তরীণ প্রণোদনা। বাইডেনও এই বিষয়টি তৈরি করতে চান যে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ অন্যান্য অনেক দেশকে ক্ষতিগ্রস্থ করছে, যেগুলোকে তাদের ঋণের উপর উচ্চ সুদের হারের পাশাপাশি বৃহত্তর খাদ্য ও জ্বালানি ব্যয়ের মোকাবিলা করতে হয়েছে।

দ্বিতীয় অধিবেশন‘এক পরিবার’সম্পর্কে বাইডেন এই অংশটি বিশ্বব্যাংকের জন্য অতিরিক্ত তহবিলের জন্য কংগ্রেসে তার অনুরোধ নিয়ে আলোচনা করতে ব্যবহারের পরিকল্পনা করেছেন যা অর্থনৈতিক উন্নয়নে নতুন ঋণের জন্য ২৫ বিলিয়ন ডলারেরও বেশি তৈরি করতে পারে।

ফিনার বলেছেন, হোয়াইট হাউস আরও বিস্তৃতভাবে একটি আন্তর্জাতিক ফোরাম হিসাবে জি-২০ কে শক্তিশালী করার চেষ্টা করছে। যেখানে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপস্থিত হচ্ছেন না। তবুও, চীন এবং রাশিয়া শীর্ষ সম্মেলনে প্রতিনিধিত্ব করছে এবং এটি জি-২০ এর পক্ষে ইউক্রেনের যুদ্ধের বিষয়ে একটি যৌথ বিবৃতি তৈরি করা কঠিন করে তুলতে পারে।