May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 5th, 2024, 7:35 pm

ভাষা সৈনিক মুক্তিযোদ্ধা বি এম কলিমুল্লাহ আর নেই

ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা বি এম কলিমুল্লাহ ভুঁইয়া আর নেই।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১০ মিনিটের দিকে ঢাকার কল্যাণপুরে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ১০৯ বছর।

তার ছেলে বি এম আহসান ইউএনবিকে বিষয়টি নিশ্চিত করে বলেন, তার পৈত্রিক বাড়ি উপজেলার রামচন্দ্রপুর গোপালখোর ভু্ইয়াবাড়িতে পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে।

ভাষা সৈনিক বি এম কলিমুল্লাহর এক ছেলে, সাত মেয়ে আছেন।

ভাষা সৈনিক বি এম কলিমুল্লাহ দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৫২’র ভাষা সৈনিক আ. মতিনের সঙ্গে তার ঘনিষ্ঠতা ছিলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র থাকাকালে তিনি ‘৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিলে যোগ দেন। তখন পুলিশের গুলিবিদ্ধ সালামকে কোলে করে ঢাকা মেডিকেলে ভর্তি করেন।

এরপর তিনি চাঁদপুরে লঞ্চে বাড়ি আসার সময় ডিবি পুলিশ তাকে সদরঘাটে গ্রেপ্তার করে। কয়েকদিন কারাবন্দি থাকেন। ২৫ ফেব্রুয়ারি মুক্তি পেয়েই ১৯৫২ সালের ২৬ ফেব্রুয়ারিতে চাঁদপুরের মোহাম্মদি মুসলিম হোস্টেলে (এখন সরকারি মহিলা কলেজ হোস্টেল) এক গোপন মিটিংএ সালামের রক্তমাখা জামা সবাইকে দেখালে সবাই ক্ষোভে ফেটে পড়েন। এর পর তার নেতৃত্বেই গঠিত হয় চাঁদপুর মহকুমা ভাষা সংগ্রাম কমিটি। এ সভায় বঙ্গবন্ধুর ঘনিষ্ঠজন আ. করিম পাটোয়ারিসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। যার ফলে ভাষা আন্দোলন চাঁদপুরের সবর্ত্র ছড়িয়ে পড়ে।

—-ইউএনবি