May 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 2nd, 2024, 7:44 pm

‘ভোটের দিন চলবে গণপরিবহন-ব্যক্তিগত গাড়ি’

ফাইল ছবি

আগামী ৭ জানুয়ারি ভোটের দিন মোটরসাইকেল, মাইক্রোবাস ও স্পিডবোট চলাচল বন্ধ থাকলেও গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ি চলাচল করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার(২ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শিগগিরই এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে বলেও জানান তিনি।

মোস্তাফিজুর রহমান বলেন, এবার যানবাহনের ওপর নিষেধাজ্ঞা একটু শিথিল করা হয়েছে। বর্তমান প্রেক্ষাপটে একজন মানুষের ভোটকেন্দ্রে যেতে একটা যানবাহন লাগে। যেসব যানবাহন মানুষের দৈনন্দিন কাজে ব্যবহার হয়, সেগুলোর অনুমোদন করা হয়েছে। এটার সার্কুলার হয়তো পেয়ে যাবেন এবং প্রাইভেটকার, সিএনজি অটোরিকশা অনুমোদিত।

তিনি বলেন, মোটরসাইকেল, মাইক্রোবাস ও অন্যান্য কিছু যানবাহনের ওপর নিষেধাজ্ঞা আছে। এই নিষেধাজ্ঞা ইসির মতামতের ভিত্তিতে সড়ক-মহাসড়ক বিভাগ একটা সার্কুলার জারি করবে। নৌ পরিবহন মন্ত্রণালয় স্পিডবোট চলাচলে নিষেধাজ্ঞা দেবে। এছাড়া রেগুলার লাইনের বাস, পাবলিক সার্ভিস বাসগুলো চলবে।

সচিব বলেন, যাতায়াত যদি আমরা নিয়ন্ত্রিত করি তাহলে ভোটাররা তো কেন্দ্রেই যাবে না। ঢাকায় যদি বলেন ভোটের দিন প্রাইভেটকার বন্ধ, একটা মানুষ কি ভোটকেন্দ্রে যাবে? কেউ যাবে না।

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে তিনি বলেন, এই বিষয়গুলোতে আমরা পরিবর্তন এনেছি। আগের ধারাবাহিকতায় হঠাৎ করেই প্রাইভেটকার দেখে এটা (বন্ধ) করবেন না।

নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

—–ইউএনবি