September 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 11th, 2023, 7:43 pm

ভ্যাট সচেতনতায় গাইলেন মমতাজ

অনলাইন ডেস্ক :

নির্বাচনের ব্যস্ততার মধ্যেই নতুন গান নিয়ে হাজির হলেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ ‘ভ্যাট’ শিরোনামের মমতাজের নতুন গানটি প্রকাশ হয়েছে। গত শুক্রবার রাতে সুরকার ও সংগীত পরিচালক ফোয়াদ নাসের বাবুর স্টুডিওতে গানটিতে কণ্ঠ দেন মমতাজ। গানটির কথা লিখেছেন তুষার মিজান। ভ্যাট প্রদানে উদ্বুদ্ধ করতে গান গাওয়া প্রসঙ্গে মমতাজ বলেন, ‘সচেতনতা তৈরির কোনো কাজের প্রস্তাব পেলে সঙ্গে সঙ্গে রাজি হয়ে যাই। পরিবেশ দূষণ, বাল্যবিবাহ, ট্রাফিক আইন মেনে চলাসহ সচেতনতা তৈরির কত ইস্যু নিয়ে যে গান গেয়েছি, তার হিসাব নেই।

মানুষ ভালোবাসে, পছন্দ করে—তাই এসব কাজে আনন্দও লাগে। আমি মনে করি, শিল্পী হিসেবে আমাদের সামাজিক দায়িত্ব অন্য অনেকের চেয়ে বেশি। তাই দায়িত্ববোধের জায়গা থেকে এসব কাজ করে থাকি। আমি মনে করি, আমাদের কথায় যদি মানুষ উদ্বুদ্ধ হয়, সচেতন হয়—এটা সমাজ ও দেশের জন্য উপকার। এবারের গানটি গেয়েও ভালো লাগল। গানের কথাগুলো চমৎকার। সুরটাও দারুণ।’ এছাড়া মমতাজ জানান, ১০টি গানের প্রস্তাব পাওয়ার পর যদি তার কাছে একটিমাত্র সচেতনতামূলক গানের প্রস্তাব আসে, সবার আগে তিনি সামাজিক সচেতনতার গানটিই করে থাকেন।

মমতাজ আরো বলেন, ‘এখানে সবচেয়ে ভালো লাগার বিষয় হচ্ছে, মানুষের জন্য কিছু একটা করার সুযোগ পাচ্ছি। মানুষের জন্য কিছু করতে পারাটা সমাজ ও দেশের জন্য করা। এতে শিল্পীমন তৃপ্ত হয়, মানুষ হিসেবেও এক অর্থে নিজেকে ভাগ্যবান মনে হয়, কারণ আল্লাহ আমাকে যে মেধা দিয়েছেন, তা মানুষ, সমাজ ও দেশের উপকারে কাজে লাগছে।’ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবারও মমতাজ মানিকগঞ্জ–২ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মাসের বেশির ভাগ সময় তিনি কাটান নিজ এলাকার মানুষের সঙ্গে।