April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 23rd, 2023, 10:31 am

মনিপুরী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ‘থাবল চুম্বা’ উৎসব অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

মৌলভীবাজারের কমলগঞ্জের কোনাগাঁওয়ে নানা কর্মসুচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো মনিপুরী মৈতৈ সম্প্রদায়ের বর্ষ বরণ ও ঐতিহ্যবাহী ‘থাবল চুম্বা’ উৎসব ।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যা রাতে ধর্মীয় গানের সুর শুনে মনের টানে উম্মুক্ত বৃত্তাকার মঞ্চে ছুটে আসেন মনিপুরী যুবক-যুবতী, কিশোর-কিশোরীসহ নানা বয়সের লোকজন। সবাই জড়ো হলে রাত দশটায় মূল আর্কষণ ‘থাবল চুম্বা’ উৎসবে শুরু হয় নৃত্য। উম্মুক্ত মঞ্চে প্রথমে নৃত্য করতে নামে নিজ গ্রামের যুবতীরা। এর পর নৃত্য করতে প্রবেশ করে অপেক্ষমান বিভিন্ন এলাকা থেকে আসা যুবকরা। সব মিলিয়ে প্রায় সহস্রাধিক যুবক যুবতী একে অপরের হাতধরে ইশ্বরের সন্তুষ্টি পেতে থেমে থেমে চলে দীর্ঘদলবদ্ধ নৃত্য মধ্যরাত পর্যন্ত।

উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক নিরঞ্জন সিংহ জানান, কমলগঞ্জ উপজেলার ১৪টি গ্রামের মণিপুরী মৈতৈ সম্প্রদায়ের লোকজন মিলে প্রতিবছরের ন্যায় এবছর বর্ষবরণ ও ‘থাবল চুম্বা’ উৎসবের আয়োজন করা হয়।

এছাড়া দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে ছিল গুণীজন সংবর্ধনা, মণিপুরিদের গবেষণামুলক প্রবন্ধ উপস্থাপন, বিভিন্ন ভাষার কবিদের অংশগ্রহণে কবিতা পাঠ, খেলাধুলা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও সব শেষে অনুষ্ঠিত হয় মনিপুরিদের ঐতিহ্যবাহী ‘থাবল চুম্বা’।