May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 5th, 2023, 8:05 pm

মনোনয়ন বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রথমদিন ৪২ প্রার্থীর আপিল

রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে প্রথম দিনেই ২৬ স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৪২ প্রার্থী নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছেন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) রিটার্নিং কর্মকর্তাদের মনোনয়নপত্র বাতিল ও গ্রহণের বিষয়ে কমিশন আবেদন গ্রহণ শুরু করে এবং আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত তা চলবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল রাজধানীর নির্বচন ভবন প্রাঙ্গণে স্থাপিত ১০টি বুথের মাধ্যমে আপিল গ্রহণের প্রথম দিনের কার্যক্রম পরিদর্শন করেন।

কার্যক্রম পরিদর্শন করে সিইসি সাংবাদিকদের বলেন, পূর্ণাঙ্গ কমিশন আপিল শুনবে এবং তারপর সিদ্ধান্ত দেবে।

আগামী ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত আবেদনের শুনানি হবে বলে জানান তিনি।

সাবেক বিএনপি নেতা ও আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর কেন নির্বাচন কমিশনে (ইসি) এলেন- এ প্রশ্নের জবাবে হাবিবুল আউয়াল বলেন, এটা তার বিষয় নয়।

তবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে কেন ইসি শুধু কারণ দর্শানোর নোটিশ দেয় এবং ব্যবস্থা নেয় না- এই প্রশ্নের উত্তর দেননি তিনি।

এ প্রসঙ্গে সিইসি বলেন, ‘আমার যতটুকু বলার ছিল বলেছি। এর বাইরে আমি কিছু বলব না।’

মঙ্গলবার আপিল দাখিল করা প্রার্থীদের মধ্যে রয়েছেন বিকল্পধারা বাংলাদেশের মনোনীত মাহী বি চৌধুরী (মুন্সীগঞ্জ-৩), জাতীয় পার্টি মনোনীত মো. আখতারুজ্জামান (যশোর-১), শফিকুল ইসলাম মধু (খুলনা-৬) ও এটিএম মাজহারুল ইসলাম (কুমিল্লা-২) এবং তৃণমূল বিএনপির মনোনীত আব্দুর রব (সিলেট-২)।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে সারাদেশের ৩০০টি আসনে ৭৪৭ জন স্বতন্ত্রসহ মোট ২ হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

কিন্তু গত ১-৪ ডিসেম্বর যাচাই-বাছাইকালে রিটার্নিং কর্মকর্তারা ১৯৮৫টি মনোনয়নপত্র গ্রহণ করেন এবং বাকি ৭৩১টি বাতিল করেন।

৭৩১টি মনোনয়নপত্রের বেশিরভাগই তিনটি কারণে বাতিল করা হয়েছে-স্বতন্ত্র প্রার্থীদের জমা দেওয়া ১ শতাংশ ভোটারের সইয়ে অমিল, ঋণ ও ইউটিলিটি বিলের খেলাপি এবং দ্বৈত নাগরিকত্ব।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং রিটার্নিং অফিসাররা ১৮ ডিসেম্বর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে নির্বাচনী প্রতীক বিতরণ করবেন।

প্রার্থীরা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত (ভোটগ্রহণের ৪৮ ঘন্টা আগে) নির্বাচনী প্রচারে যেতে পারবেন। যা কোনো বিরতি ছাড়াই ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে।

—-ইউএনবি