September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 20th, 2024, 8:00 pm

মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে ‘লতিকা’

অনলাইন ডেস্ক :

রাশিয়ার অন্যতম মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে বাংলাদেশি চলচ্চিত্র ‘লতিকা’। ব্রিটিশ কাউন্সিল অর্থায়নে এই স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন স্বাধীন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক সামছুল ইসলাম স্বপন।

‘লতিকা’র গল্প বাংলাদেশের নড়াইল জেলার চিত্রা নদীর পাড়ে ঐতিহ্যবাহী মালো সম্প্রদায়ের এক সংগ্রামী নারী ও তার পরিবারকে কেন্দ্র করে। তার স্বামী শ্যাম বিশ্বাস ভোঁদড় প্রাণী দিয়ে মাছ শিকার করা জেলে। তাদের দুই সন্তান এবং তিন জোড়া ভোঁদড় নিয়ে তাদের টানাপোড়নের সংসারের জীবনচিত্র উঠে আসে। আগামী ৫ থেকে ১৫ সেপ্টেম্বর মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসব শুরু হবে।

নির্মাতা স্বপন জানিয়েছেন- মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে ‘লতিকা’ সিলেকশন হওয়ায় তিনি খুবই আনন্দিত ও উচ্ছ্বসিত। ‘লতিকা’ চলচ্চিত্রটির প্রদর্শনী হবে ৮ সেপ্টেম্বর। বাংলাদেশসহ ব্রাজিল, চিলি, চীন, ফ্রান্স, জর্জিয়া, ইরান, ইতালি, কুর্দিস্তান, মলদোভা, নেদারল্যান্ডস, পাকিস্তান, রাশিয়া, স্পেন, সিরিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের চলচ্চিত্র এই উৎসবে প্রতিযোগিতা করবে।

‘লতিকা’ এ বছর সুইজারল্যান্ডের জনপ্রিয় ৫৫ তম ভিশনস ডু রিয়েল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে অফিসিয়াল ভাবে জায়গা করে নেন। তাছাড়া ইংল্যান্ডের ২৩ তম ওয়াও-ওয়েলস ওয়ান ওয়ার্ল্ড চলচ্চিত্র উৎসব, লন্ডন ডিভি চলচ্চিত্র উৎসব এবং চট্টগ্রাম আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শনী হয়েছে।