May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 21st, 2023, 8:28 pm

মহারাষ্ট্রে ভূমিধস: মৃত্যু বেড়ে ১৬, আটকা শতাধিক

অনলাইন ডেস্ক :

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে একটি গ্রামে বড়সড় ভূমিধসের ঘটনায় আরও ছয়জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন সেখানকার কর্মকর্তারা। সব মিলিয়ে এখন পর্যন্ত এ ভূমিধসে ১৬ জনের মৃত্যু হয়েছে, ধ্বংসাবশেষের নিচে আরও শতাধিক মানুষ আটকা পড়ে আছেন। তুমুল বৃষ্টির কারণে গত বৃহস্পতিবার রাতে উদ্ধারকাজ স্থগিত রাখা হয়েছিল, শুক্রবার (২১ জুলাই) তা পুনরায় শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ভূমিধসটি ঘটেছে পাহাড়ের উপরের দিকে, সেখানে পৌঁছাতে ও উদ্ধারকাজ চালাতে বেশ বেগ পেতে হচ্ছে, বলছেন কর্মকর্তারা। ধ্বংসাবশেষের নিচে এখনও ১৩৯ জনের মতো আটকা পড়ে আছেন, বলেছেন ভারতের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) এক কর্মকর্তা। দুই সপ্তাহ ধরে প্রবল বর্ষণ ভারতের একাধিক রাজ্যে বন্যা ও ভূমিধসের মতো প্রাণঘাতী দুর্যোগ নিয়ে এসেছে।

রায়গড় জেলাসহ মহারাষ্ট্রের কিছু অংশে বৃষ্টিপাত আরও কিছুদিন দেখা যাবে, বলেছে ভারতের আবহাওয়া বিভাগ। গত বুধবারের ভূমিধসটি হয়েছে প্রত্যন্ত পার্বত্য পল্লী ইরশালওয়াদিতে। সেখানকার ৫০টি বাড়ির মধ্যে ১৭টিই ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, রাত আনুমানিক সাড়ে ১০টার দিকে এ ভূমিধস হয়। “হঠাৎই মাটি কাঁপা শুরু করল। আমরা দৌড়ে বাড়ি থেকে বের হয়ে গিয়েছিলাম,” বলেছেন বেঁচে যাওয়া একজন, তার পরিবারের একাধিক সদস্য ভূমিধসে মারা গেছে। “এরকম (ভূমিধস) আগে কখনোই হয়নি। কখনোই ভাবিনি, পাহাড় ধ্বসে যাবে, যে কারণে লোকজন এখানে থাকতো,” বলেছেন আরেকজন। পাহাড়ের উপরের দিকে খাড়া রাস্তায় ভারি যন্ত্রপাতি তোলা কষ্টকর হওয়ায় উদ্ধারকাজ দ্রুতগতিতে চালানো যাচ্ছে না; বিশাল পরিমাণ কাদামাটি যন্ত্রপাতি ছাড়াই, কখনো কখনো খালি হাতেই সরাতে হয়েছে, বলেছেন কর্মকর্তারা।

উদ্ধার কার্যক্রমে এনডিআরএফ, পুলিশ ও চিকিৎসকদের একাধিক দলের পাশাপাশি পর্বতারোহী ও স্থানীয়রাও অংশ নিচ্ছেন। পাহাড়টির নিচে আশ্রয় শিবির স্থাপন করা হয়েছে, এখন পর্যন্ত ১০৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, বলেছেন কর্মকর্তারা। “আমাদের অগ্রাধিকার হচ্ছে, ঘটনাস্থল থেকে লোকজনকে সরিয়ে যত দ্রুত সম্ভব চিকিৎসা দেওয়া,” টুইটারে বলেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে ভূমিধসে মৃতদের প্রত্যেকের পরিবারকে ৫ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণাও দিয়েছেন।