October 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 25th, 2023, 8:24 pm

মাগশট দিয়ে এক্স-এ ফিরলেন ট্রাম্প, চাইলেন অনুদান

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গা উসকে দেওয়ার অভিযোগে টুইটারে (বর্তমানে এক্স) স্থায়ীভাবে নিষিদ্ধ হয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মাঝে সেই নিষেধাজ্ঞা উঠলেও বহুল ব্যবহৃত এই প্লাটফর্মটিতে তিনি ফিরলেন ২ বছর ৭ মাস ১৬ দিন পর। দীর্ঘ এই সময় পর শুক্রবার (২৫ আগষ্ট) সকালে এক্সে একটি ছবি পোস্ট করেছেন ট্রাম্প। তবে সেটি অন্য কিছু নয়, আগের দিন জর্জিয়ার আটলান্টায় আত্মসমর্পণের পর কারা কর্তৃপক্ষ তার যে মাগশট নিয়েছে, সেই ছবি পোস্ট করেছেন তিনি। সঙ্গে লিখেছেন ‘নির্বাচনে হস্তক্ষেপ।

কখনও আত্মসমর্পণ নয়’! ওপরে নিজের নির্বাচনী ক্যাম্পেইনের ওয়েবসাইটের ঠিকানাও লিখে দিয়েছেন। রয়টার্স জানিয়েছে, ২০২১ সালের ৯ জানুয়ারি তার এক্স অ্যাকাউন্ট বন্ধের পর প্রথম কোনো পোস্ট করলেন রিপাবলিকান এই রাজনীতিবিদ। সেখানে সমর্থকদের অনুদানের আহ্বান জানিয়ে টুইটারে জনগণের সরাসরি সুযোগের দাবি জানিয়েছেন তিনি। ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারির দাঙ্গার পর ট্রাম্পের বিরুদ্ধে উসকানি ছড়ানোর অভিযোগ ওঠে।

এর তিন দিন পর সান ফ্রান্সিসকো ভিত্তিক প্লাটফর্মটিতে তার অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়। ২০২২ সালের অক্টোবরে টুইটার কিনে নেন স্বঘোষিত ‘বাক-স্বাধীনতাকামী’ বিলিওনেয়ার ইলন মাস্ক। প্লাটফর্মটি সম্পূর্ণ মালিকানা হাতে এলে ২০ নভেম্বর ট্রাম্পকে তার অ্যাকাউন্ট ফিরিয়ে দেন। টুইটারে এখন ৮ কোটি ৬০ লাখ ফলোয়ার রয়েছে ট্রাম্পের। শুক্রবার (২৫ আগষ্ট) নিজের মাগশট প্রকাশের পর ৫০ মিনিটে সেটির ভিউ হয় ১ কোটি ৪০ লাখ বার। পাঁচ ঘণ্টায় সাড়ে ৬ কোটিরও বেশি ভিউ হয়। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হারের পেছনে ভোট জালিয়াতি ও ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিলেন ট্রাম্প।

টুইটার ও অন্যান্য সামাজিক যোগ মাধ্যম ব্যবহার করেই সেসব প্রচার চালিয়েছিলেন। পরে টুইটারে নিষিদ্ধ হলে নিজের যোগাযোগ প্লাটফর্ম ‘ট্রুথ স্যোশাল’ বানিয়ে সেখানে তিনি সক্রিয় হন। ওই মাধ্যমটি বহুল ব্যবহৃত না হলেও সমর্থকদের সঙ্গে সেটিতেই যোগাযোগ ও প্রচার চালিয়ে আসছেন ট্রাম্প। এরই মধ্যে ভোটের ফল পাল্টে দেওয়ার চেষ্টার মামলায় অভিযুক্ত ডনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার জর্জিয়ার আটলান্টা কারাগারে আত্মসমর্পণ করে জামিন পান। আর এর ফল হিসেবে ইতিহাসে প্রথমবারের মত কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্টের মাগ শট দেখার সুযোগ হয় বিশ্বের। ট্রাম্প আত্মসমর্পণ করলে তাকে গ্রেপ্তার দেখানো হয়। মিনিট বিশেক পর দুই লাখ ডলারের মুচলেকায় জামিন দেওয়া হয় তাকে।

ট্রাম্পকে গ্রেপ্তার করার পর নিয়ম অনুযায়ী কারাগারে তার আঙুলের ছাপ নেওয়ার পাশাপাশি ছবি তোলা হয়। কয়েদির মুখম-লের ওই ছবিকেই বলা হয় মাগ শট। কারা কর্তৃপক্ষ পরে ট্রাম্পের ওই মাগ শট প্রকাশ করে। সেই ছবিতে গম্ভীর মুখের ট্রাম্পকে তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে থাকতে দেখা যায়। ফুলটন কাউন্টি জেল এর রেকর্ডে ট্রাম্প এখন কয়েদি নম্বর পি০১১৩৫৮০৯। জেলের ওয়েবসাইটে কয়েদি হিসেবে ট্রাম্পের বর্ণনায় বলা হয়, ট্রাম্প একজন শেতাঙ্গ পুরুষ, উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি, ওজন ৯৭ কেজি, ব্লন্ড চুল এবং নীল চোখ। বিবিসি জানায়, একটি ফৌজদারি মামলায় গত পাঁচ মাসে এ নিয়ে চতুর্থবার গ্রেপ্তার হলেন ট্রাম্প। তবে পুলিশের খাতায় এই প্রথম তার মাগ শট জায়গা পেল।