May 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 25th, 2023, 8:03 pm

মানবাধিকারের উন্নয়নে ঢাকার পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ইইউ,বলছে সরকারি সূত্র

সরকারের একটি সূত্র বলছে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মানবাধিকারের আরও উন্নয়নে বাংলাদেশের উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে (পিএমও) ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদলের মধ্যে বৈঠকে এ মন্তব্য করা হয়।

মঙ্গলবার সকাল ১০টায় শুরু হওয়া এক ঘণ্টারও বেশি বৈঠকে গিলমোরও আওয়ামী লীগ সরকারের ডিজিটাল নিরাপত্তা আইন এবং দেশের শ্রম আইন সংশোধনের পদক্ষেপ নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

যোগাযোগ করা হলে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি হাসান জাহিদ তুষার বৈঠকের বিষয়টি নিশ্চিত করলেও তিনি এর বেশি কিছু বলতে রাজি হননি।

তবে সরকারি সূত্র জানায়, বৈঠকে অন্যান্য বিষয়ের মধ্যে বাংলাদেশে মানবাধিকার উন্নয়ন, আগামী সাধারণ নির্বাচনকে সামনে রেখে ইইউ পর্যবেক্ষক পাঠানো, ডিজিটাল নিরাপত্তা আইন ও শ্রম আইন প্রধানত আলোচনায় এসেছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব বিশেষ প্রতিনিধিদের ইইউকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছেন।

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পর ইইউ সদস্য দেশগুলোতে বাংলাদেশের রপ্তানি আরও বাড়ানো নিশ্চিত করতে তিনি ইইউ’র প্রতি আহ্বান জানান।

ইউরোপীয় এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস(ইইএএস) -এর রাজনৈতিক উপদেষ্টা ভিক্টর ভেলেক, রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এবং ফার্স্ট সেক্রেটারি (রাজনৈতিক) সেবাস্তিয়ান রিগার-ব্রাউন, অন্যদের মধ্যে বৈঠকে উপস্থিত ছিলেন।

ছয় দিনের সফরে সোমবার ঢাকায় আসা গিলমোর মানবাধিকার বিষয় নিয়ে আলোচনা করতে সরকারি কর্মকর্তা ও অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবেন।

তিনি রোহিঙ্গা ইস্যুতে সরকারি কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করবেন এবং কক্সবাজারে শরণার্থী শিবির পরিদর্শন করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

গিলমোর আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন বলে সরকারি সূত্রে জানা গেছে।

—-ইউএনবি