April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 15th, 2023, 7:36 pm

‘মানবাধিকার সম্মানে’ র‌্যাবের ‘অসাধারণ অগ্রগতি’: মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর পর্যবেক্ষণ

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু দায়িত্ব পালনের সময় ‘মানবাধিকারকে সম্মান করার’ ক্ষেত্রে র‌্যাবের ‘অভূতপূর্ব অগ্রগতির’ প্রশংসা করেছেন।

লু বলেন, র‌্যাবের বিষয়ে তাদের ইতিবাচক আলোচনা হয়েছে এবং তিনি হিউম্যান রাইটস ওয়াচের সাম্প্রতিক বিবৃতি উল্লেখ করেছেন। যাতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কমার ক্ষেত্রে ‘অসাধারণ অগ্রগতি’ হয়েছে বলে অভিহিত করা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা এটি স্বীকার করি। এটি একটি অভূতপূর্ব কাজ। এতে দেখা যায় যে র‌্যাব মানবাধিকারকে সম্মান করার মধ্য দিয়েও তার সন্ত্রাসবাদবিরোধী প্রচেষ্টা এবং গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে সক্ষম হয়েছে।’

রবিবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

লু বলেন, ‘আমাদের খুব সৎ ও মুক্ত আলোচনা হয়েছে।’

শ্রম অধিকার ইস্যু প্রসঙ্গে তিনি বলেন, এটি বাংলাদেশের জন্য ও বাণিজ্যিক সম্পর্কের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি বলেন, ‘আজ সকালে আমার সালমান এফ রহমানের সঙ্গে ভবিষ্যৎ কর্মকাণ্ড নিয়ে কথা বলার সুযোগ হয়েছে। যাতে আমরা এই দেশে শ্রম অধিকারের উন্নতিতে সহযোগিতা করতে পারি। আমি খুব আত্মবিশ্বাসী যে আমরা এই বছর অগ্রগতি করতে যাচ্ছি।’

বাংলাদেশ ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিতে যোগদান করুক যুক্তরাষ্ট্র তা চায় কিনা জানতে চাইলে লু বলেন, তারা এ বিষয়ে খোলামেলা আলোচনা করেছেন।

তিনি বলেন, ‘এটা কোনও ক্লাব নয় এবং এতে যোগ দেয়া বা না দেয়ার বিষয়।’

বাংলাদেশের জন্য জিএসপি (জেনারালাইজড সিস্টেম অব প্রেফারেন্স) সুবিধা পুনরুদ্ধারের বিষয়ে মার্কিন কর্মকর্তা বলেন, তারা এখনও কংগ্রেসের অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

লু বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে কাজ করছি।’ কংগ্রেস অনুমোদন দিলে বাংলাদেশ তালিকায় (জিএসপি সুবিধা পাওয়া) প্রথম দেশ হবে।

—-ইউএনবি