September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 9th, 2023, 8:16 pm

মার্ভেলের সমালোচনা, পাশে দাঁড়ালেন ‘থর’

অনলাইন ডেস্ক :

মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের সাথে ক্রিস হেমসওয়ার্থের সম্পর্কটা আত্মার। তাই এবার মার্ভেলের সমালোচনার বিরুদ্ধে বেশ জোর গলায় অবস্থান জানালেন অভিনেতা। সম্প্রতি হলিউডের শীর্ষ পরিচালক মার্টিন স্কোরসেস এবং কুয়েন্টিন ট্যারান্টিনোর কাছ থেকে সমালোচনার মুখে পড়েছে সুপারহিরো ফ্র্যাঞ্চাইজির আঁতুরঘর ‘মার্ভেল।’ ‘ব্রিটিশ জিকিউ’-এর সাথে একটি সাক্ষাৎকারে ‘থর’ তারকা প্রশংসিত পরিচালকদের সমালোচনার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, “আমি যখন এটি শুনেছি তখন এটি অত্যন্ত হতাশাজনক ছিলো আমার জন্য। আমার দুই হিরো, যাদের সাথে আমি কখনো কাজ করিনি। আমি মনে করি তারা আমার ভক্তও নয়। তবে আমি কৃতজ্ঞ যে আমি এমন কিছুর অংশ হয়েছি যা মানুষকে সিনেমায় রাখে।

এখন, সেই চলচ্চিত্রগুলো অন্যান্য চলচ্চিত্রের ক্ষতির কারণ ছিল কি না, আমি জানি না। ৩৯ বছর বয়সী এই অভিনেতা আরও বলেন, “যখন আমরা একে অপরকে যাচাই করা শুরু করি তখন সেটা আমি পছন্দ করি না। কারণ ব্যবসা এবং শিল্পের এই জায়গায় অনেক ভঙ্গুরতা থাকে। ব্যবসায়িক চলচ্চিত্র এবং শৈল্পিক কাজ এক নয়। আমি এই মন্তব্যগুলোকে পছন্দ করিনি। যাই হোক, তারা এখনও আমার কাছে হিরো। আমি তাদের যে কোনো একজনের সাথে কাজ করতে প্রচ- আগ্রহী।” সম্প্রতি ‘কিলার্স অফ দ্য ফ্লাওয়ার মুন’ পরিচালক মার্টিন স্কোরসেস মার্ভেল চলচ্চিত্রগুলোর বিরুদ্ধে বলেছিলেন, “আমাকে মার্ভেল মুভি সম্পর্কে একটি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। আমি উত্তর দিয়েছিলাম যে আমি তাদের কয়েকটি দেখার চেষ্টা করেছি এবং সেগুলো আমার জন্য নয়। সেগুলো আমার কাছে সিনেমার চেয়ে থিম পার্কের কাছাকাছি বলে মনে হয়।

কারণ আমি সারাজীবন তাদের সম্পর্কে জেনেছি এবং তাদের ভালোবাসি। তবে শেষ পর্যন্ত এসব সিনেমা বলে মনে করি না।” একইভাবে ‘জ্যাঙ্গো আনচেইনড’ নির্মাতা কুয়েন্টিন ট্যারান্টিনো সুপারহিরো ফ্র্যাঞ্চাইজি সম্পর্কে বলেছেন, “হলিউডের মার্ভেল-করণের অংশ হিসেবে আপনার কাছে এই সমস্ত অভিনেতা রয়েছেন যারা এই চরিত্রগুলোতে অভিনয় করে বিখ্যাত হয়েছেন। কিন্তু তারা সিনেমার তারকা নন। ঠিক? ক্যাপ্টেন আমেরিকা তারকা। কিংবা থর তারকা। আমি বলতে চাচ্ছি, আমি এমনটা বলা প্রথম ব্যক্তি নই। আমি মনে করি এটি হাজার হাজার বার বলা হয়েছে। তবে এটি আপনারাও জানেন যে এই ফ্র্যাঞ্চাইজি চরিত্রগুলোই এখন তারকা হয়ে উঠেছে। আমি এদের সিনেমার তারকা মনে করি না।”