April 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 30th, 2022, 7:08 pm

মালিবাগে গণমিছিল নিয়ে পুলিশের সঙ্গে জামায়াত-শিবিরের সংঘর্ষ

গণমিছিল করার সময় জামায়াত ও শিবির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। শুক্রবার রাজধানীর মালিবাসে জুম্মার নামাজের পর জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের নেতাকর্মীরা মিছিল বের করার চেষ্টা করলে এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে জানায় পুলিশ।

সংঘর্ষে পুলিশ ও জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

এ ঘটনায় জামায়াত-শিবিরের বেশ কয়েকজন সদস্যকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

একজন পুলিশ কর্মকর্তা বলেন, বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য বিরোধী দল ও জোট যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে একটি গণ মিছিল বের করার জন্য জামায়াতে ইসলামী পুলিশের কাছে অনুমতি চেয়েছিল। ‘কিন্তু পার্টির অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছিল।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (রমনা বিভাগের) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো.শাহেন শাহ মাহমুদ বলেন, ‘জামায়াতের লোকজন মালিবাগে পুলিশের অনুমতি ছাড়াই একটি গণমিছিল করার চেষ্টা করে। পুলিশ জামায়াতের লোকদের মিছিল না করতে বললে তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথায় কর্ণপাত করেনি, সংঘর্ষের ঘটনা ঘটে।’

তিনি আরও বলেন, ‘জামায়াত-শিবিরের লোকজন পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরে আইনশৃঙ্খলা বাহিনী তাদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।’ পরে ঘটনাস্থল থেকে কয়েকজনকে আটক করে সংশ্লিষ্ট থানায় নিয়ে আসা হয়।

২০১৮ সালের এই দিনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বার্ষিকী উপলক্ষে বিএনপি এবং অন্যান্য বিরোধী দল ও জোট ৩০ ডিসেম্বরকে ‘কালো দিবস’ হিসাবে পালন করে।

সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর এবং নতুন নির্বাচন কমিশন গঠনসহ ১০ দফা দাবিতে আজ রাজধানীতে গণমিছিল কর্মসূচি পালন করেছে তারা।

—-ইউএনবি