October 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 12th, 2023, 8:04 pm

মিয়ানমারে যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি বিচ্ছিন্নতাবাদীদের

অনলাইন ডেস্ক :

মিয়ানমার সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার দাবি করেছে দেশটির থাইল্যান্ড সীমান্তবর্তী কায়াহ প্রদেশের বিচ্ছিন্নতাবাদী দল কারেন্নি ন্যাশনালিটিস ডিফেন্স ফোর্স (কেএনডিএফ)। শনিবার সেখানে একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয় খবর উভয় পক্ষ থেকেই জানানো হয়েছে। কায়াহ প্রদেশে দীর্ঘদিন ধরে কেএনডিএফ এর সঙ্গে মিয়ানমারের সামরিক বাহিনীর লড়াই চলছে। শনিবারের যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার বিষয়ে দেশটির জান্তা সরকারের মুখপাত্র জাও মিন তুন রাষ্ট্রায়াত্ত এমআরটিভি কে বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে। সেটি বিধ্বস্ত হওয়ার আগেই পাইলট নিরাপদে সেটি থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন এবং সামরিক বাহিনীর সঙ্গে যোগাযোগ করেছেন।

এমন একটি সময়ে যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটলো যখন মিয়ানমারের সামরিক বাহিনীকে একাধিক ফ্রন্টে জাতিগত সংখ্যালঘু বিচ্ছিন্নতাবাদী দল এবং জান্তা বিরোধী মিলিশিয়াদের সঙ্গে লড়াই করতে হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, জাতিগত সংখ্যালঘু বাহিনী এবং বিদ্রোহীরা জান্তা বাহিনীর বিরুদ্ধে অভূতপূর্ব সমন্বয়ের সাথে পরিচালিত হচ্ছে। গত সপ্তাহে জান্তা বাহিনীর নিয়োগ করা মিয়ানমারের প্রেসিডেন্ট এক ভাষণে সতর্ক করে বলেছিলেন, আরো কার্যকরভাবে বিদ্রোহ দমন করতে ব্যর্থ হওয়ায় মিয়ানমার ভেঙে টুকরো টুকরো হওয়া যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। মিয়ানমারের বিভিন্ন রাজ্যে বিচ্ছিন্নতাবাদীরা আগে থেকেই সক্রিয় ছিল। তাদের সঙ্গে যোগ দিয়েছে জান্তা বিরোধী বিদ্রোহীরা। তারা জান্তা সরকারের পতন চায়।