September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 16th, 2023, 8:33 pm

মিশর থেকে গাজায় ঢুকেছে প্রথম জ্বালানি ট্যাংকার

অনলাইন ডেস্ক :

ইসরায়েল পাঁচ সপ্তাহ আগে গাজায় হামলা শুরুর পর থেকে এই প্রথম সেখানে জ্বালানি সরবরাহ করেছে একটি ট্যাংকার। জাতিসংঘের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেছেন, তারা মিশরের রাফাহ ক্রসিং দিয়ে ২৩ হাজার লিটার (৫,০৬০ গ্যালন) জ্বালানি সরবরাহ পেয়েছেন। তবে তিনি এও জানান যে, ইসরায়েল কর্তৃপক্ষ গাজায় ত্রাণপরিবহনের জন্য এই জ্বালানির ব্যবহারের ওপর কড়াকড়ি আরোপ করেছে এবং হাসপাতালের বিদ্যুৎ কিংবা ওয়াটার পাম্পগুলোর জন্যও কেউ জ্বালানি ব্যবহার করতে পারছে না।

সব জ্বালানি সরবরাহই আটকে দিচ্ছে ইসরায়েল। তারা বলছে, হামাস এই জ্বালানি চুরি করে সামরিক কাজে তা ব্যবহার করতে পারে। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি প্রতিষ্ঠান বলেছে, যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধে তারা জাতিসংঘের ত্রাণবাহী ট্রাক গাজায় ঢুকতে দিতে রাজি হয়েছে। গাজায় ইসরায়েলের সেনারা আল শিফা হাসপাতালে ঢুকে তল্লাশি চালানোর কয়েকঘন্টা পর এ সিদ্ধান্ত হয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের নজিরবিহীন হামলায় ১,৪০০’র বেশি মানুষ নিহত এবং ২৪০ জন জিম্মি হওয়ার পর থেকেই সশস্ত্র এই ফিলিস্তিনি গোষ্ঠীকে নিশ্চিহ্ন করার প্রত্যয় নিয়ে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী।

যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত গাজায় অন্তত ১১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজায় সবচেয়ে বড় মানবিক ত্রাণকাজ চালানো জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএ- মঙ্গলবার বলেছে, জ্বালানির অভাব থাকা মানে হচ্ছে, তারা আর রাফাহ সীমান্ত ক্রসিংয়ে পৌঁছানো ট্রাকগুলো থেকে ত্রাণ নামানো এবং বিতরণের কাজ করতে পারবে না। সংস্থাটির কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, “আমাদের গোটা কার্যক্রমই এখন ধসে পড়ার দ্বারপ্রান্তে।”