March 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 3rd, 2023, 8:33 pm

মিয়ানমার জান্তার সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

অনলাইন ডেস্ক :

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং মিয়ানমারের জান্তার সঙ্গে বৈঠক করেছেন। সাক্ষাৎকালে তিনি সামরিক সরকার প্রধানের সঙ্গে দেশের সংকট ও দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার নিয়ে আলোচনা করেন। মিয়ানমারের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। মিয়ানমারের সামরিক সরকার প্রধান মিন অং হ্লাইংয়ের সঙ্গে বৈঠক শেষে চীনের পররাষ্ট্রমন্ত্রী জানান, তার এই সফর শুধু দুই দেশের মধ্যে বন্ধুত্বের নিদর্শনই নয়, বিশ্বমঞ্চে মিয়ানমারের পক্ষে চীনের অবস্থানেরও বহিঃপ্রকাশ। প্রতিবেদনে বলা হয়, চীনের পররাষ্ট্রমন্ত্রী জেনারেলের সঙ্গে মিয়ানমারের স্থিতিশীলতা ও উন্নয়ন নিয়ে আলোচনা করেন। তারা মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি, স্থিতিশীলতা ও উন্নয়ন নিয়ে মতবিনিময় করেন। তাদের মধ্যে সীমান্ত বাণিজ্য, বিনিয়োগ ও জ্বালানি বিষয়ে সহযোগিতা অন্তর্ভুক্ত ছিল।

২০২১ সালে নোবেল বিজয়ী অং সান সু চির নির্বাচিত বেসামরিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এরপর থেকে দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা ও সহিংসতা বেড়েছে। গণতন্ত্রপন্থী ও জান্তাবিরোধীদের কঠোরভাবে দমন করা হচ্ছে। হাজার হাজার বিরোধী ও গণতন্ত্রপন্থী কর্মীকে কারারুদ্ধ করেছে সেনাবাহিনী। তারা কমপক্ষে ৩ হাজার ২৪০ জন বেসামরিক নাগরিককে হত্যা করে নৃশংসভাবে বিক্ষোভ দমন করেছিল।

মিয়ানমারের জান্তার এই পদক্ষেপের সমালোচনা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়, বিশেষ করে পশ্চিমা শক্তিগুলো। যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ সামরিক সরকারের সঙ্গে যুক্ত অনেকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া ও চীন এখনো মিয়ানমারের সামরিক সরকারের মিত্র। গত মঙ্গলবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কিন গ্যাং আগামীকাল শুক্রবার মিয়ানমার ও ভারত সফর করবেন। উল্লেখ্য, তিনি ভারতে অনুষ্ঠেয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন।