October 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 19th, 2023, 7:30 pm

মুদ্রাস্ফীতি রোধে সংকোচনমূলক মুদ্রানীতি ঘোষণা

বাংলাদেশ ব্যাংক (বিবি) সুদের হারের সীমা তুলে নিয়ে এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ ওবিনিময় হার স্থিতিশীল করতে অগ্রাধিকার দিয়ে অর্থবছর ২০২৪ -এর জুলাই-ডিসেম্বরের জন্য একটি কঠোর মুদ্রানীতি বিবৃতি (এমপিএস) ঘোষণা করেছে।

রবিবার বিকাল ৩টায় জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে গভর্নর আবদুর রউফ তালুকদার নতুন মুদ্রানীতি ঘোষণা করেন।

প্রধান অর্থনীতিবিদ ড. মোঃ হাবিবুর রহমান সামষ্টিক অর্থনীতির সঙ্গে প্রাসঙ্গিক বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে নতুন এমপিএসের ওপর একটি উপস্থাপনা দেন।

গভর্নর বলেন, ‘বিবি বিনিয়োগে সহায়ক এবং কর্মসংস্থান সৃষ্টি করে মূল্যস্ফীতির হারকে কাঙিক্ষত পর্যায়ে নামিয়ে আনতে একটি সংকোচনমূলক মুদ্রানীতি গ্রহণ করেছে।’

বিবি গভর্নর বলেন, অর্থ প্রবাহ নিয়ন্ত্রণ ও খরচ কমাতে কেন্দ্রীয় ব্যাংক অবশেষে চলতি বছরের জুলাই থেকে পলিসি রেট (রেপো রেট) ০.৫ শতাংশ বাড়ানোর পাশাপাশি ঋণের সুদের হারের সীমা বর্তমান ৬শতাংশ থেকে তুলে নিয়েছে।

রউফ বলেন, যদিও এটি একটি সংকোচনমূলক মুদ্রানীতি, কেন্দ্রীয় ব্যাংক খাদ্য উৎপাদন ও কর্মসংস্থান নিশ্চিত করতে কৃষি ও গ্রামীণ ঋণের জন্য অর্থ প্রবাহ নিশ্চিত করবে।

সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা আনতে এবং চাহিদা কমাতে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য এই ব্যবস্থাগুলো সাধারণত গৃহীত হয়। আমানতের ওপর ৬ শতাংশ এবং ঋণের (আমানত-ঋণ) ওপর ৯ শতাংশ সুদের হারের ক্যাপ শেষ হয়েছে। এটি একটি বাজার-চালিত স্মার্ট রেফারেন্স রেট দিয়ে প্রতিস্থাপিত হবে, যা হবে গড় ট্রেজারি বিলের হার দ্বারা নিয়ন্ত্রিত হবে।

মুদ্রানীতিতে গৃহীত স্মার্ট রেট সূত্র অনুযায়ী, রেফারেন্স রেট গণনা করা হবে ট্রেজারি বিলের ছয় মাসের চলমান গড় হার হিসাবে ব্যাঙ্কগুলির জন্য ৩ শতাংশ এবং নন-ব্যাঙ্ক আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য ৫ শতাংশ মার্জিন সহ।

বর্তমানে, ৬ মাসের ট্রেজারি বিলের হার দাঁড়িয়েছে ৭ দশমিক ১০ শতাংশ, তাই ব্যাংক ঋণের জন্য সর্বোচ্চ ঋণের হার হবে ১০ শতাংশ প্লাস এবং এনবিএফআইগুলোর জন্য ১২ শতাংশ প্লাস।

গভর্নর আবদুর রউফ বলেন, মুদ্রানীতি ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের জন্য সুদের হারের ওপর দৃষ্টি নিবদ্ধ করে, যা বাহ্যিক প্রভাবে তৈরি হয়েছিল।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থিতিশীল বিনিময় হার এবং মানসম্মত বৈদেশিক মুদ্রার রিজার্ভ এই মুদ্রানীতির চ্যালেঞ্জ।

এমপিএস অর্থবছর ২৩-এর ১৪ শতাংশ থেকে ২০২৪ অর্থবছরে ১১ শতাংশ বেসরকারি খাতের ঋণ বৃদ্ধির অনুমান করেছে এবং সরকারি খাতে ঋণের প্রবৃদ্ধি ৩৭ দশমিক ৭ শতাংশ থেকে ৩০ শতাংশে উন্নীত হয়েছে।

সংবাদ সম্মেলনে ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালকসহ বিভিন্ন বিভাগের প্রধানরা উপস্থিত ছিলেন।

—ইউএনবি