April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 8th, 2023, 8:17 pm

মুশফিকের অভিজ্ঞতার মূল্য দিলেন তামিম

অনলাইন ডেস্ক :

বাংলাদেশ ক্রিকেট দলে পরিবর্তনটা চোখে পড়ছে সর্বশেষ দুই সিরিজেই। কেবল জয় পাওয়া নয়, জয় পেতে যে চেষ্টা, পরিকল্পনা ও একাগ্রতা দরকার- তার সবকিছুতেই পেশাদারত্বের ছাপ স্পষ্ট। মাঠ ও মাঠের বাইরে সত্যিকার অর্থে শক্তিশালী দল হয়ে উঠছে বাংলাদেশ। বিশ্বকাপের বছরে যা ভীষণ গুরুত্বপূর্ণ। আজ মঙ্গলবার থেকে ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে মাঠে নামবে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মাঠে নামার আগে গত রোববার গণমাধ্যমের মুখোমুখি হন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।কথা বলেছেন বিভিন্ন বিষয় নিয়ে।

সেখানে উঠে আসে মিডল অর্ডারের প্রসঙ্গ। বিশেষত ছয় ও সাত নম্বর পজিশন নিয়ে কথা বলেন তামিম। বর্তমানে ছয় নম্বরে ব্যাট করছেন মুশফিক। গত দুই সিরিজে এই পজিশনে চমৎকার পারফম্যান্স উপহার দিয়েছেন তিনি। আয়ারল্যান্ড সিরিজেও তাকে এই পজিশনেই খেলাতে চায় দল। তামিম বলেন, ‘সে এখন ছয়ে ব্যাটিং করছে। তবে কোনো কিছুই নিশ্চিত না। দলের প্রয়োজন হলে পরিস্থিতি বিবেচনায় সে চারেও ব্যাট করতে পারবে। তবে এই সিরিজে সে ছয়েই ব্যাট করবে।’ মুশফিকের অভিজ্ঞতা ও দলের জন্য তিনি কতটা গুরুত্বপূর্ণ তা নিয়েও কথা বলেছেন তামিম।

তামিম জানান, ‘সে অনেক অভিজ্ঞ খেলোয়াড়। আর অভিজ্ঞতার সবসময়ই গুরুত্ব আছে। বিশেষ করে পঞ্চাশ ওভারের ক্রিকেটে। সে আড়াইশ’র বেশি ম্যাচ (২৪৫) খেলেছে। সে নিজের খেলাটা খুব ভালো বোঝে এবং সে দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ একজন।’ বাংলাদেশ দলের আরেক গুরুত্বপূর্ণ সদস্য মিরাজ। ওয়ানডেতে তাকে সাত নম্বরে খেলানোর পরিকল্পনা আছে দলের। মিরাজ প্রসঙ্গে তামিমের জবাব, ‘ওকে আমরা সাতে খেলাবো। এতে একজন বোলার বেশি খেলাতে পারবো আমরা। তবে সাত নম্বর পজিশনটা আমার মতে থ্যাংকসলেস পজিশন। পরিস্থিতি অনুযায়ী ২৫ রান তখন ফিফটির সমান। আবার কদিন গেলে আমরাই বলব, ও রান পাচ্ছে না। এ কারণে এই পজিশনটা খুব গুরুত্বপূর্ণ।’