October 10, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 14th, 2023, 9:08 pm

মেক্সিকোতে ভিনগ্রহীদের দেহাবশেষ পাওয়ার দাবি!

অনলাইন ডেস্ক :

মানুষের মতো কিন্তু ভিন্ন অবয়বের দুইটি দেহাবশেষ সবার সামনে উন্মোচন করেছে মেক্সিকো। দেশটির কংগ্রেসে দেখানো হয়েছে তথাকথিত এলিয়েন বা ভিনগ্রহী প্রাণীর দেহাবশেষ। মেক্সিকোর কংগ্রেসে একটি পাবলিক শুনানির সময় দেহাবশেষগুলো উন্মোচন করা হয়। মেক্সিকান গণমাধ্যমেও তা তুলে ধরা হয়। গত মঙ্গলবারের ওই শুনানিতে মেক্সিকান রাজনীতিবিদদের দেহাবশেষ দুটি দেখানো হয়। একজন মেক্সিকান সাংবাদিক এবং ইউফোলজিস্ট জেইম মাউসান এ অনুষ্ঠানের আয়োজন করেছেন। ইউএফও নিয়ে কৌতূহলী ব্যক্তি জেইম মাউসান দাবি করেছেন, পৃথিবীর কোনো প্রাণীর সঙ্গে মিল নেই দেহাবশেষগুলোর। মানুষের পার্থিব বিবর্তনেরও কোনো অংশ নয়। এগুলো এমন প্রাণীও নয়, যাদের ইউএফও-এর ধ্বংসাবশেষ থেকে পাওয়া গেছে।

এগুলো একটি খনিতে পাওয়া গিয়েছে এবং পরে জীবাশ্মে পরিণত হয়েছে। তবে তার এসব দাবির এখনো প্রমাণ করা যায়নি। প্রদর্শনীর জন্য এই মৃতদেহগুলোকে মেক্সিকোর সংসদ কক্ষে রাখা হয়। পেরুর কাসকো থেকে এই দেহগুলো উদ্ধার করা হয়েছে। শুনানিতে আরো বলা হয়, মহাবিশ্বে আমরা একা নই এবং আপনারা ভিন্ন অবয়বের দেহাবশেষ দুটি দেখতে পাচ্ছেন। ছোট দেহাবশেষ দুটি একটি বড় বক্সে রাখা হয়েছিল। যাদের প্রতিটি হাতে তিনটি করে আঙুল এবং মাথা লম্বা ও পেছনের অংশ ডিম্বাকৃতির। ঠিক দেখতে কাল্পনিক এলিয়েনের মতো।

মাউসান বলেছেন, তারা ২০১৭ সালে প্রাচীন নাজকা লাইনের কাছে পেরুর কাসকো থেকে দেহাবশেষগুলো উদ্ধার করেছিল। তিনি বলেন, মেক্সিকোর ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটির (ইউএনএএম) ‘রেডিয়োকার্ব’ বিশ্লেষণ অনুসারে তাদের বয়স প্রায় ১০০০ বছর। তবে অতীতেও এমন ধরনের মমি করা শিশুদের দেহাবশেষ পাওয়া গিয়েছিল। পরীক্ষা ও বিশ্লেষণে পাওয়া গিয়েছিল, সেগুলো প্রাচীন আমলের মানব শিশুর মমিকৃত দেহ ছিল। মেক্সিকান নৌবাহিনীর সায়েন্টিফিক ইনস্টিটিউট ফর হেলথের ডিরেক্টর হোসে দে জেসুস জালস বেনিটেজ বলেছেন, দেহাবশেষগুলোর এক্স-রে, ৩-ডি পুনর্গঠন এবং ডিএনএ বিশ্লেষণ করা হয়েছে।

তিনি বলেন, ‘আমি নিশ্চিত করতে পারি এই দেহগুলোর সঙ্গে মানুষের কোনো সম্পর্ক নেই।’ মেক্সিকোর ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটি (ইউএনএএম) বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ২০১৭ সালে প্রথম জারি করা একটি বিবৃতির পুনঃপ্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, ন্যাশনাল ল্যাবরেটরি অব ম্যাস স্পেকট্রোমেট্রি উইথ অ্যাক্সিলারেটর (এলইএমএ) শুধু নমুনার বয়স নির্ধারণের উদ্দেশ্যে পরীক্ষা করেছিল।

কিন্তু কোনোভাবেই আমরা ওই নমুনার উৎপত্তি সম্পর্কে জানতে পারিনি। দেশটির রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ও ব্রাডোরের ক্ষমতাসীন মোরেনা দলের সার্জিও গুতেরেস বলেছেন, মেক্সিকোতে অনুরূপ অন্যান্য ঘটনার মধ্যে এ ধরনের ঘটনার শুনানি এটিই প্রথম। গুতেরেস বলেছেন, এই বিষয়ে কথা চালিয়ে যাওয়ার পথ আমরা খোলা রেখেছি। এলিয়েন নিয়ে আমেরিকার কংগ্রেসে শুনানি হয় গত জুলাই মাসে। আকাশে এলিয়ে যানের আবির্ভাব এবং তাতে চড়া এলিয়েনদের সঙ্গে সংযোগ নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় আমেরিকার সরকারকে। এলিয়েনদের সংস্পর্শে আসার পরও বিষয়টি ধামাচাপা দেওয়া হয়েছে বলে অভিযোগ ওঠে। সূত্র : আলজাজিরা, রয়টার্স