September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 20th, 2023, 8:34 pm

মেসিবিহীন আর্জেন্টিনার কাছে পরাজিত ইন্দোনেশিয়া

অনলাইন ডেস্ক :

এশিয়া সফরের দ্বিতীয় প্রীতি ম্যাচে ইন্দোনেশিয়াকে ২-০ ব্যবধানে পরাজিত করেছে লিওনেল মেসি বিহীন আর্জেন্টিনা। জাকার্তায় অনুষ্ঠিত ম্যাচে পিএসজির মিডফিল্ডার লিয়ান্ড্রো পারেডেস ৩৮ মিনিটে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন। সাতবারের ব্যালন ডি’অর বিজয়ী ও ইন্টার মিয়াতে নতুন চুক্তিভূক্ত মেসি এদিন মাঠে ছিলেন না। এতে অবশ্য ইন্দোনেশিয়ায় মেসি ভক্তরা দারুন হতাশ হয়েছে। কিন্তু তারপরও বিশ্ব চ্যাম্পিয়নদের স্বাগত জানাতে গেলোরা বুং কামো স্টেডিয়ামে ভক্ত-সমর্থকদের ঢল নেমেছিল। ৬০ হাজার স্বাগতিক সমর্থকদের উল্লাসের মধ্য দিয়ে ১৪৯তম র‌্যাঙ্কধারী ইন্দোনেশিয়া অবশ্য জায়ান্ট আর্জেন্টিনার বিপক্ষে ভালই প্রতিরোধ গড়ে তুলেছিল। যদিও স্বাভাবিক ভাবেই ম্যাচের আধিপত্য ছিল আর্জেন্টিনার দখলে।

শুরু থেকেই তারা স্বাগতিকদের চাপে রাখে। পজিশনের দিক থেকেও পুরো ম্যাচে আর্জেন্টিনা ৭৩ শতাংশ দখলে রেখে নিজেদের আধিপত্য প্রমান করেছে। ম্যানচেস্টার সিটি তারকা জুলিয়ান আলভারেজ দুটি গোলের সুযোগ পেয়েছিলেন কিন্তু ইন্দোনেশিয়ান গোলরক্ষক আরনান্দো আরি সতারিয়াদি ও সেন্টার-ব্যাক জোর্দি আমাতের কারণে এগিয়ে যাওয়া হয়নি আর্জেন্টাইনদের। উইঙ্গার নিকোলাস গঞ্জালেজ ও ফাকুন্ডো বুনানোত্তেকেও হতাশ করেছেন ইন্দোনেশিয়ান গোলরক্ষক। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ প্রথমার্ধের শেষভাগে একটি লো শট রুখে দেন। প্রথমার্ধে ম্যাচে ফিরে আসার তাগিদে ইন্দোনেশিয়া কয়েকটি আক্রমণ করেছিল। তবে প্রতিবারই মার্টিনেজ তাদের সামনে বাঁধা হয়ে দাঁড়িয়েছে। দ্বিতীয়ার্ধে আরো কিছুটা আগ্রাসী হয়ে মাঠে নামে আর্জেন্টিনা।

তারই ধারাবাহিকতায় ৫৫ মিনিটে লো সেলসোর কর্ণার থেকে হেডের সাহায্যে ব্যবধান দ্বিগুন করেন টটেনহ্যাম ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো। জাকার্তার ম্যাচটিতে মেসি ছাড়াও আর্জেন্টিনা নিয়মিত একাদশের বেশ কয়েজনকে বিশ্রাম দিয়েছিলেন। যাদের মধ্যে অন্যতম হলেন জুভেন্টাসের মিডফিল্ডার এ্যাঞ্জেল ডি মারিয়া ও বেনফিকা ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডি। গত সপ্তাহে বেইজিংয়ে প্রথম প্রীতি ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-০ গোলে পরাজিত করেছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। ঐ ম্যাচটিতে ২ মিনিটের দুর্দান্ত গোল করে মেসি ক্যারিয়ারের সবচেয়ে দ্রুততম গোলের রেকর্ড গড়েন। স্থানীয় গণমাধ্যমের দাবী প্রথমবারের মত ইন্দোনেশিয়ার জাতীয় দলের বিরুদ্ধে ঘরের মাঠে আর্জেন্টিনার এই ম্যাচটি আয়োজন করতে ইন্দোনেশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের ৫ মিলিয়ণ ডলার ব্যয় হয়েছে। ইন্দোনেশিয়ান সমর্থকরা যদিও আর্জেন্টাইন সুপারস্টার মেসির খেলা মাঠে বসে দেখতে ব্যর্থ হয়েছে। তারপরও নিজেদের মাঠে বিশ্ব চ্যাম্পিয়নদের খেলতে দেখে তারা দারুন খুশী।