September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 26th, 2023, 8:55 pm

মেসির জোড়া গোলে নক আউট পর্বে ইন্টার মিয়ামি

অনলাইন ডেস্ক :

ইন্টার মিয়ামির জার্সি গায়ে লিওনেল মেসি যেন দলের ত্রাতা হিসেবে উপস্থিত হয়েছেন। ঘরোয়া মেজর লিগ সকারের (এমএলএস) তলানিতে থাকা দলটি যেখানে পরাজয়টাকে নিয়মে পরিনত করে ফেলেছিল সেখানে মেসি আসার পর থেকে পুরো দলের চেহারাই পাল্টে গেছে। গত মঙ্গলবার লিগ কাপে আটালান্টা ইউনাইটেডকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ইন্টার মিয়ামি নক আউট পর্ব নিশ্চিত করেছে। ম্যাচে মেসি জোড়া গোল করেছেন। শুক্রবার মিয়ামির জার্সি গায়ে অভিষেক হলেও মেক্সিকান ক্লাব ক্রুজ আজুলের বিরুদ্ধে মেসি দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে নেমে ৯৪ মিনিটে জয়সূচক গোলটি করেছিলেন। বাঁ পায়ের ট্রেডমার্ক ফ্রি-কিকে মেসি ইন্টার মিয়ামিকে ২-১ গোলের জয় উপহার দেন। কাল অবশ্য আর্জেন্টাইন বিশ্বকাপ জয়ী এই সুপারস্টারের মূল একাদশে অভিষেক হয়েছে।

একইসাথে এটি ছিল তার মেজর লিগ সকারের কোন ক্লাবের বিরুদ্ধে প্রথম ম্যাচ। আটালান্টার বিরুদ্ধে শুরু থেকেই মেসি ছিলেন দারুন ছন্দে। ফিনল্যান্ডের উইঙ্গার রবার্ট টেইলরের সাথে দারুন বোঝাপড়ায় মেসি দলকে বড় জয় উপহার দিয়েছেন। টেইলর নিজেও করেছেন দুই গোল। এবারই প্রথমবারের মত আয়োজিত এই লিগ কাপ টুর্নামেন্টে এমএলস ও মেক্সিকো লিগা এমএক্স’র শীর্ষ ক্লাবগুলো অংশ নিচ্ছে। দুই জয়ে মিয়ামি তাদের গ্রুপে শীর্ষস্থান লাভ করেছে। নক আউট পর্বে গিয়ে এখন শিরোপা স্বপ্নেও বিভোর হয়ে উঠেছে ডেভিড বেকহ্যামের দল। মূলত মেসিকে লক্ষ্য করে কাল আটালান্টা তাদের কৌশল সাজিয়েছিল। কিন্তু তাতে তারা মোটেই সফল হয়নি। মেসিকে পেয়ে খেলার ধরন পাল্টে যাওয়া মিয়ামির অন্য খেলোয়াড়রাও ছিলেন দারুন ছন্দে। তারই ধারাবাহিকতায় ৮ মিনিটে সাবেক বার্সেলোনা সতীর্থ সার্জিও বাসকুয়েটসের কাছ থেকে পাওয়া বলে কোন ভুল করেননি মেসি। বক্সে ঢুকে তার নেয়া প্রথম লো শটটি পোস্টে লেগে ফেরত এলেও ফিরতি বল ঠিকই জালে জড়িয়েছেন।

২২ মিনিটে ফিনিশ উইঙ্গার টেইলের এ্যাসিস্টে ব্যবধান দ্বিগুন করেন মেসি। আরো একবার বাসকুয়েটসের পাসে মেসির শট সরাসরি আটালান্টা গোলরক্ষক ব্র্যাড গুজানের হাতে জমা পড়ে। তার আগেই অবশ্য অফ-সাইডের পতাকা উঠে গিয়েছিল। বিরতির আগে মেসির কাছ থেকে বল পেয়ে বেঞ্জামিন ক্রেমেশি ফ্লিক করে দেন। টাইট এ্যাঙ্গেল থেকে টেইলর বল জালে জড়াতে কোন ভুল করেননি। ৫৩ মিনিটে আটালান্টার একটি কর্ণার ক্লিয়ার হয়ে মেসির কাছে বল যায়। মেসি সেই বল অর্ধ মাঠ থেকে টেনে উপরে নিয়ে এসে টেইলের দিকে বাড়িয়ে দেন। লো শটে টেইলর দলের হয়ে চতুর্থ গোলটি করেন। ব্যবধান বেড়ে যাওয়ায় মিয়ামির আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনো ৭৮ মিনিটে মেসিকে বদলী বেঞ্চে পাঠান।

তার আগে বাসকুয়েটসও বিশ্রামে চলে যান। আটালান্টার হয়ে মেসির আর্জেন্টাইন সতীর্থ থিয়াগো আলমাডা সান্তনার এক গোল পরিশোধের সুযোগ পেয়েছিলেন। কিন্তু ৮৬ মিনিটে স্পট কিক থেকে তার শটটি রুখে দেন মিয়ামি গোলরক্ষক ড্রু ক্যালেন্ডার। মেসি আসার আগে এমএলএস টেবিলের তলানিতে থাকা মিয়ামি লিগে ১১ ম্যাচে কোন জয় পায়নি। কিন্তু বার্সার দুই সতীর্থকে পেয়ে মিয়ামির পাশাপাশি যুক্তরাষ্ট্রের ফুটবলেও যেন নতুন মাত্রা যোগ হয়েছে।

১০ বছর আগে বার্সেলোনায় মেসি ও বাসকুয়েটসের কোচ হিসেবে দায়িত্ব পালন করা মার্টিনো বলেছেন, ‘তাদের আগমন খেলোয়াড়দের মধ্যে অনেক বেশী আত্মবিশ্বাস এনে দিয়েছে। খেলোয়াড়রা এখন নিজেদের দায়িত্ববোধ বুঝতে শিখেছে। আরো বেশী স্বাধীনভাবে তারা খেলতে পারছে।’ আর্জেন্টিনা জাতীয় দলেও কোচ ছিলেন মার্টিনো। গত বছর বিশ্বকাপ জয়ের পর মেসির ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ হয়েছে মন্তব্য করে মার্টিনো বলেন, ‘আর্জেন্টিনার জাতীয় দলের অনেক বড় বোঝা ছিল মেসির মাথায়। প্রতিটি ম্যাচেই যেন মেসিই ছিলেন সবকিছু। প্রত্যাশার এত চাপ নিয়ে একজন খেলোয়াড় যে এভাবে খেলতে পারে তার জ¦লন্ত উদাহরণ মেসি। তার ঐ পারফরমেন্স আমরা এখানেও আশা করি।’ মার্টিনোর অধীনে ২০১৮ সালে এমএলএস চ্যাম্পিয়ন হয়েছিল আটালান্টা। দলের বর্তমান কোচ গঞ্জালো পিনেডা বলেছেন, ‘ইন্টার মিয়ামি ভাল দল। মেসির মত খেলোয়াড়ের।