April 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 2nd, 2023, 7:57 pm

মে মাসে ২৮২ কোটি ৩৩ লাখ টাকার চোরাচালান পণ্য জব্দ করেছে বিজিবি

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত মে মাসে দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৮২ কোটি ৩৩ লাখ টাকার বিভিন্ন ধরনের চোরাচালান পণ্য ও অস্ত্র ও গোলাবারুদ জব্দ করতে সক্ষম হয়েছে।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জব্দকৃত সামগ্রীর মধ্যে রয়েছে ২০ কেজি ৫৬৯ গ্রাম স্বর্ণ, ৮৮ কেজি ৬৯৪ গ্রাম রূপা, ১ লাখ ৫১ হাজার ৬৪৫টি কসমেটিক সামগ্রী, ২ হাজার ৭৬৬টি ইমিটেশন জুয়েলারি, ২১ হাজার ৪৮১টি শাড়ি, ১ হাজার ২৭৫টি থ্রি-পিস/শার্টের টুকরো/চাদর/কম্বল, ৩ হাজার ৯১১টি তৈরি পোশাক, ১ হাজার ৯২৪ ঘনফুট কাঠ, ৬ হাজার ৬৬ কেজি চা পাতা। ১ লাখ ৬৫ হাজার ঘটফুট পাথর, ১০টি ট্রাক ও কাভার্ড ভ্যান, ১১টি পিকআপ, ৫টি প্রাইভেটকার, ২৫টি সিএনজি/ইজিবাইক এবং ১১৬টি মোটরসাইকেল।

জব্দ করা অস্ত্রের মধ্যে রয়েছে- আটটি পিস্তল, আটটি ম্যাগাজিন, সাতটি সব ধরনের বন্দুক, ১০০ কেজি সালফার, চারটি বিস্ফোরক লাঠি, সাতটি ডেটোনেটর ও ৪০ রাউন্ড গুলি।

গত মাসেও বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করেছে বিজিবি। জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ১৯ লাখ ৫৫ হাজার ২১০ পিস ইয়াবা বড়ি, ২৮ কেজি ৭১০ গ্রাম ক্রিস্টাল

মেথ আইস, ২৭ কেজি ৮৬০ গ্রাম হেরোইন, ২২ হাজার ৬১৪ বোতল ফেনসিডিল, ২৩ হাজার ৬৮২ বোতল বিদেশি মদ, ৩ হাজার ৫শ’ বোতল বিদেশি মদ, ১ লাখ ৭৫ হাজার ৬৩২ প্যাকেট বিড়ি ও সিগারেট,৬ হাজার ৬৬১ ইস্কাফ সিরাপ, ৬৯৮ বোতল এমকেডিল/কফিডিল,১৭ লাখ ৭৬ হাজার ৯৪১ পিস বিভিন্ন ধরনের ওষুধ, ২ কেজি ৪৪৫ গ্রাম কোকেন এবং এক লাখ ৬০ হাজার ১৬৮টি অন্যান্য ট্যাবলেট।

বিভিন্ন ধরনের মাদক চোরাচালান ও অন্যান্য চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২২০ জন চোরাকারবারীর বিরুদ্ধে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৩১ জন বাংলাদেশী, চার ভারতীয় এবং ২৮ জন মিয়ানমারের নাগরিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

—-ইউএনবি