May 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 22nd, 2023, 7:32 pm

যুক্তফ্রন্ট গঠন করে জাতীয় নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা সৈয়দ ইব্রাহিমের

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইব্রাহিমের নেতৃত্বে নির্বাচন কমিশনে নিবন্ধিত তিনটি দলের নতুন রাজনৈতিক জোট ‘যুক্তফ্রন্ট’ গঠন করা হয়েছে।

এম এ মতিনের নেতৃত্বাধীন জাতীয় পার্টির একটি অংশ, বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশ মুসলিম লীগের নতুন রাজনৈতিক প্লাটফর্ম ‘যুক্তফ্রন্ট’ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণাও দিয়েছে।

বুধবার(২২ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে নতুন জোটের সভাপতি ও সামরিক কর্মকর্তা থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা সৈয়দ ইব্রাহিম এই প্ল্যাটফর্মের যাত্রা এবং নির্বাচনে অংশগ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

এই ঘোষণার মধ্য দিয়ে ইব্রাহিম বর্তমান সরকারের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচনসহ এক দফা দাবি আদায়ে প্রায় এক বছর ধরে বিএনপিসহ অন্যান্য বিরোধী দলের সঙ্গে যুগপৎ আন্দোলন করে আসা ১২ দলীয় জোট ত্যাগ করেন।

তিনি বলেন, ‘আমরা তিনটি নিবন্ধিত রাজনৈতিক দল আজ যুক্তফ্রন্ট গঠন করেছি। একই সঙ্গে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আমরা সিদ্ধান্ত নিতে প্রস্তুত।’

নির্বাচন কমিশন ঘোষিত বর্তমান নির্বাচনের তফসিলে পরিবর্তন আসতে পারে বলে আশা প্রকাশ করেন ইব্রাহিম। ‘আমরা যুক্তফ্রন্ট আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটবদ্ধভাবে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

‘আমরা একটা বড় ঝুঁকি নিচ্ছি। অতীতে তাদের আন্দোলনের অংশ হিসেবে বড় ও ছোট দলগুলো নির্বাচনে অংশ নিয়েছিল। ছোট দল হিসেবে আমরা আশঙ্কা নিয়ে নির্বাচনে অংশ নেব। এই আশঙ্কার উত্তর হচ্ছে সরকারের অঙ্গীকার।’

ইব্রাহিম বলেন, তাদের জোট আগামী নির্বাচনে অংশ নিতে চায় যাতে এটি জাতি ও বিশ্ব সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হয়।

তিনি আশা প্রকাশ করেন, নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে।

ইব্রাহিম বলেন, ১০০ টি আসনে প্রার্থী মনোনয়নের প্রস্তুতি রয়েছে। আমাদের নিজ নিজ দলের প্রার্থীরা নিবন্ধনের সময় নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত প্রতীক নিয়ে এই নির্বাচনে অংশ নেবেন।

বাংলাদেশ মুসলিম লীগের চেয়ারম্যান শেখ জুলফিকার বুলবুল চৌধুরী, জাতীয় পার্টির (মতিন) সাধারণ সম্পাদক জাফর আহমেদ জয় অনুষ্ঠানে বক্তব্য দেন।

মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম রাজনীতিতে ইতিবাচক পরিবর্তন আনার স্লোগান নিয়ে ২০০৭ সালের ৪ ডিসেম্বর বাংলাদেশ কল্যাণ পার্টি গঠন করেন।

কল্যাণ পার্টি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অংশ ছিলেন এবং ২০-দলীয় জোট বিলুপ্ত হওয়ার পরে এটি ১২-দলীয় জোটে যোগ দেয়।

—-ইউএনবি