September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 7th, 2023, 9:28 pm

যুদ্ধের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অনীহা জেলেনস্কির

অনলাইন ডেস্ক :

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করতে অনীহা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার মতে, এটি এখন নির্বাচনের সঠিক সময় নয়। নিয়মিত ভাষণে এসব কথা বলেন দেশটির প্রেসিডেন্ট। মঙ্গলবার (৭ নভেম্বর) ফরাসি বার্তাসংস্থা ফ্রান্স টুয়েন্টি ফোর এই খবর জানিয়েছে।

ভলোদিমির বলেন, এ সময়ে দেশের জনগণকে বিভক্ত না হয়ে একতার সাথে কাজ করতে হবে। তিনি আরও বলেন, আমাদের অবশ্যই এ সিদ্ধান্তে অটল থাকতে হবে যে, এটি এখন প্রতিরক্ষার সময়, যুদ্ধের সময়। যার ওপর রাষ্ট্র এবং জনগণের ভাগ্য নির্ভর করছে। আমার দৃঢ় বিশ্বাস, এখন নির্বাচনের সঠিক সময় নয়। আসন্ন নির্বাচন নিয়ে গত সপ্তাহে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, চলমান যুদ্ধ পরিস্থিতিতে আগামী বছর নির্বাচন আয়োজন সম্ভব হবে কিনা তা ‘মূল্যায়ন’ করে দেখছেন জেলেনস্কি। এ সময় দেশের বাইরে বিপুল সংখ্যক ইউক্রেনীয় অবস্থান করায় এবং সম্মুখ যুদ্ধরত সেনার কারণে ভোটগ্রহণ করা কঠিন হবে বলেও সতর্ক করেছেন তিনি। অবশ্য চলতি বছরের সেপ্টেম্বরে জেলেনস্কি জানিয়েছিলেন, প্রয়োজনে নির্বাচন আয়োজন করতে ‘প্রস্তুত আছেন তিনি। সেসময় আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণ করার অনুমতি দেওয়ার কথাও জানান তিনি

। তবে পরিস্থিতি বিবেচনা করে এবার মত পালটেছেন ইউক্রেন প্রেসিডেন্ট। এদিকে, এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, জেলেনস্কির বিরুদ্ধে নির্বাচনের লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্টের সাবেক সহযোগী ওলেক্সি আরেস্টোভিচ। সেই সাথে রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে ধীর গতির জন্য জেলেনস্কির সমালোচনাও করেছেন ওলেক্সি। সামরিক আইনের অধীনে ইউক্রেনে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনসহ সব ধরনের নির্বাচন বাতিল করা হয়েছে। গত বছরের ফেব্রিুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনে সামরিক আইন কার্যকর রয়েছে।