May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 21st, 2023, 8:47 pm

যে কারণে চীন সফরে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ

অনলাইন ডেস্ক :

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ প্রায় দুই দশকের মধ্যে এই প্রথমবারের মতো বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) চীন সফর শুরু করেছেন। তিনি তার যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনর্গঠনে সহায়তার জন্য দীর্ঘদিনের এ মিত্র দেশের কাছে আর্থিক সাহায্যের অনুরোধ জানাবেন। খবর এএফপি’র। ২০১১ সালে যুদ্ধ শুরু হওয়ার পর মধ্যপ্রাচ্যের বাইরের মাত্র কয়েকটি দেশের মধ্যে আসাদের চীন সফর হবে একটি দেশ। সিরিয়ায় দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধে পাঁচ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এতে গৃহহীন হয়েছে আরো কয়েক লাখ লোক এবং সিরিয়ার অবকাঠামো ও শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে।

পশ্চিমা দেশগুলোর দ্বারা একঘরে হয়ে পড়া নেতাদের মধ্যে সর্বশেষ নেতা হলেন আসাদ, যিনি চীন সফরে গেলেন। এ ক্ষেত্রে ভেনিজুয়েলার নেতা নিকোলাস মাদুরো, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির পাশাপাশি রাশিয়ার শীর্ষ কর্মকর্তারা রয়েছেন যারা সকলেই এ বছর চীন সফর করছেন। চীনের রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি পরিবেশিত খবরে বলা হয়, শনিবার আসাদ চীনের পূর্বাঞ্চলীয় হাংঝু শহরে এশিয়ান গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। সেখানে তার এবং অন্যান্য বিদেশি নেতাসহ চীনের প্রেসিডেন্ট শি’র সাথে সাক্ষাত করার কথা রয়েছে।

সিরিয়ার প্রেসিডেন্টের দপ্তর জানায়, তিনি বেইজিংও সফর করবেন। ২০০৪ সালের পর চীনে আসাদের এটা প্রথম সফর। বেইজিং দীর্ঘদিন ধরেই দামেস্ককে কূটনৈতিক সমর্থন দিয়ে আসছে, বিশেষ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে। চীন নিরাপত্তা পরিষদের একটি স্থায়ী সদস্য দেশ এবং সেখানে দেশটির ভেটো ক্ষমতা রয়েছে। বিগত কয়েক বছর ধরেই দুই দেশের কর্মকর্তারাও এ দু’দেশ সফর করেছেন।