September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 14th, 2023, 8:10 pm

যে কারণে ৫৭২ কোটি টাকায় বিক্রি হলো একটি গাড়ি

অনলাইন ডেস্ক :

১৯৬২ সালে নির্মিত ‘ফেরারি ২৫০ জিটিও’ মডেলের একটি গাড়ি গত সোমবার নিলামে পাঁচ কোটি ১৭ লাখ পাঁচ হাজার ডলার বা ৫৭২ কোটি টাকায় বিক্রি হয়েছে। ফলে নিলামে বিক্রি হওয়া দ্বিতীয় সবচেয়ে দামি গাড়ি হচ্ছে এটি। ফেরারির গাড়িটি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিত এক নিলামে বিক্রি হয়। নিলাম প্রতিষ্ঠান সদবিস এই নিলামের আয়োজন করেছিল। গত বছর ১৯৫৫ সালে তৈরি মার্সিডিসের ‘৩০০ এসএলআর উলেনহাউট কুপে’ মডেলের একটি গাড়ি নিলামে এক হাজার ৫৯৩ কোটি টাকায় বিক্রি হয়।

এটিই এখন পর্যন্ত নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি গাড়ি। ইতালির গাড়ি নির্মাতা ফেরারি ২৫০ জিটিও মডেলের মাত্র ৩৬টি গাড়ি তৈরি করেছিল। নিলামে বিক্রি হওয়া গাড়িটি তার মধ্যে একটি। গাড়িটি প্রথমে রেসিংয়ের জন্য তৈরি করা হয়েছিল। পরে রাস্তায় চলার উপযোগী করে যুক্তরাষ্ট্রে একজনের কাছে বিক্রি করা হয়। এরপর আরো কয়েক বার গাড়িটির মালিকানা পরিবর্তিত হয়েছে। সোমবার গাড়িটি কে কিনেছেন তার পরিচয় প্রকাশ করা হয়নি।

কেন এত দাম?
ষাটের দশকে ফেরারি ২৫০ জিটিও এবং ফোর্ডের জিটি৪০ মডেলের গাড়ির মধ্যে প্রতিযোগিতা কিংবদন্তির রূপ পেয়েছিল। এ ছাড়া হলিউডের জনপ্রিয় ‘ফেরিস বিউলারস ডে অব’ মুভিতেও ২৫০ জিটিও মডেলের গাড়ি দেখানো হয়েছিল। এসব কারণে ফেরারি ২৫০ জিটিও মডেলের গাড়ির এত চাহিদা। নিলাম ছাড়াও ব্যক্তিগত পর্যায়েও এই মডেলের গাড়ি বেচাকেনা হয়ে থাকে। সেখানে দাম ছয় থেকে সাত কোটি ডলার উঠে থাকে। অন্যদিকে মার্সিডিসের ‘৩০০ এসএলআর উলেনহাউট কুপে’ মডেলের একটি গাড়ি মোটর রেসিংয়ের ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী ঘটনার সঙ্গে জড়িত ছিল।

ফ্রান্সের ল্য মঁ শহরে ১৯৫৫ সালে অনুষ্ঠিত ‘২৪ আওয়ার্স অফ ল্য মঁ’ প্রতিযোগিতায় এক দুর্ঘটনায় শতাধিক দর্শক মারা গিয়েছিলেন। উলেনহাউট কুপে মডেলের মাত্র দুটি গাড়ি রাস্তায় চলার উপযোগী করে তৈরি করেছিল মার্সিডিস। কিন্তু রেসিং প্রতিযোগিতায় দুর্ঘটনার পর এগুলো বিক্রি করা হয়নি। গত বছর ওই দুই গাড়িরই একটি নিলামে বিক্রি করে মার্সিডিস।