September 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 18th, 2023, 3:48 pm

রংপুরে তৃতীয় লিঙ্গ হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুরে তৃতীয় লিঙ্গ হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। সোমবার সকালে নগরীর শালবন এলাকায় রংপুর জেলা সমাজসেবা কার্যালয় মিলনায়তনে ৬দিন ব্যাপি ৩০জন হিজড়ার এই প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক ডব্লিউ এম রায়হান শাহ ।

সমাজসেবা অফিসার নুর ই জান্নাত এবং মো: আরিফুর রহমানের সঞ্চালনায় প্রশিক্ষণের সার্বিক বিষয় তুলে ধরে স্বাগত বক্তব্য দেন সমাজসেবা জেলা কার্যালয়ের উপপরিচালক মো: আব্দুল মতিন । বিশেষ অতিথির বক্তব্য দেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা: রুহুল আমিন বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মোশাররফ হোসেন, সিনিয়র সাংবাদিক জয়নাল আবেদীন ।

বক্তারা বলেন বাংলাদেশের মোট জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশ হিজড়া সম্প্রদায় হলেও আবহমানকাল থেকেই এই জনগোষ্ঠী অবহেলিত ও অনগ্রসর হিসেবে পরিচিত । দেশের সকল নাগরিক সুবিধা ভোগের অধিকার সমভাবে প্রাপ্য হলেও তারা পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিকভাবে বৈষম্যের শিকার ।

বক্তারা বলেন হিজড়া সম্প্রদায় সমাজের বোঝা নয় তারাও এই সমাজের মানুষ । দেশের জন্য সমাজের জন্য তারাও অবদান রাখতে পারেন ।
সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে তাদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিতে পারলে তারাও আর্থিকভাবে সক্ষমতা অর্জন করতে পাবে । আজ থেকে এই অনগ্রসর জনগোষ্ঠীকে প্রশিক্ষনের মাধ্যমে প্রশিক্ষিত করে গড়ে তুলতে পারলে তারা আর সমাজের বোঝা হয়ে থাকবে না । উদ্ধোধনী অনুষ্ঠানে জানানো হয় ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ৩৫জন হিজড়াকে কম্পিউটার প্রশিক্ষণ, সেলাই মেশিন প্রশিক্ষণ পেয়েছেন ৭৫জন এবং বিউটিফিকেশন প্রশিক্ষণ পেয়েছেন ৪০জন মোট ১৫০জনকে সমাজসেবার মাধ্যমে ৫০দিন ব্যাপি প্রশিক্ষণ দেয়া হয়েছে ।

রংপুর জেলায় ২০২২-২৩ অর্থ বছরে ২৪জন হিজড়া বিশেষ বয়স্ক ভাতা এবং ৯জন হিজড়া শিক্ষার্থী শিক্ষা উপবৃত্তি পেয়ে আসছেন । এছাড়াও জেলায় মোট ২০১জন হিজড়াকে পর্য়ায়ক্রমে প্রশিক্ষণের আওতায় এনে তাদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে অর্থিকভাবে সক্ষমতায় নিয়ে আসা হবে । উল্লেখ্য এই প্রশিক্ষণ চলাকালীন সময়ে প্রত্যেকের জন্য আবাসন সুবিধা খাওয়া এবং দৈনিক হিসাবে প্রশিক্ষণ সম্মাানীর ব্যবস্থা রেখেছে সমাজসেবা কার্যালয় । ##