April 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 29th, 2023, 3:54 pm

রংপুরে সেবার মান উন্নয়নে অভিজ্ঞতা বিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক, রংপুর :

স্থানীয় সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কমিটিতে নারীর অংশগ্রহণবৃদ্ধি এবং সেবার মান উন্নয়ন বিষয়ক অভিজ্ঞতা বিনিময় সভা গতকাল সোমবার দুপুরে রংপুর পুলিশ কমিউনিটি সেন্টারে অনুষ্টিত হয় ।
রংপুর জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো: মোছাদ্দেক হোসেন বাবলুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা: মো: সিরাজুল হক, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, মো: মমিনুল ইসলাম..সমাজসেবার সুপার ভাইজার আলতাব হোসেন সরকার, গংগাচড়া উপজেলা ভাইচ চেয়ারম্যান রাবিয়া বেগম ,ডেমোকেসি ওয়াসের জেলা কো- অর্ডিনেটর আরফিনা আকতার, এডভোকেসি নেট ওয়ার্কের কো-অডিনেটর জুলিয়া আখতার চৌধুরী ,অপরাজিতা রুনা লায়লা প্রমুখ ।
বক্তারা বলেছেন স্থানীয় সরকারের গণতান্ত্রিক প্রক্রিয়াকে শক্তিশালী করার জন্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সকল পর্যায়ে নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্ঠার প্রয়োজন। কিন্তু বাস্তবতায় আমাদের স্থানীয় সরকার প্রতিষ্ঠান গুলোতে নির্বাচিত নারী- পুরুষ প্রতিনিধিদের মধ্যে অনেক বৈষম্য রয়েছে। আর এই বৈষম্যের কারনেই গণতন্ত্রের সঠিক বিকাশ হচ্ছেনা। বৈষম্য দূরীকরনের জন্য আমাদের নারী সমাজের নেতৃত্বের বিকাশ এবং দক্ষতা বৃদ্ধি যেমন প্রয়োজন তেমনি প্রয়োজন নারী পুরুষের সচেতনতা।
এরই ধারাবাহিকতায় নারীর রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এ্যান্ড কোঅপারেশন-এসডিসি’র সহায়তায় ও হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশনের কারিগরি সহায়তায় প্রিপ ট্রাস্ট, রূপান্তর, ডেমক্রেসিওয়াচ ও খান ফাউন্ডেশন বাংলাদেশের ছয়টি বিভাগে ‘অপরাজিতা: নারীর রাজনৈতিক ক্ষমতায়ন’ কর্মসূচি বাস্তবায়ন করছে যা ১৬টি জেলাধীন ৬২টি উপজেলার মোট ৫৪০ টি ইউনিয়নে স্থানীয় সরকারের সকল নির্বাচিত নারীপ্রতিনিধি ও নারীনেত্রীদের নেতৃত্ব বিকাশ, সুশাসন ও নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক প্রশিক্ষণ ও বিভিন্ন ধরনের কর্মশালা বাস্তবায়নের পাশাপাশি প্রতিটি ইউনিয়নে নির্বাচিত নারী প্রতিনিধি ও নারী নেত্রীদের সমন্বয়ে ১৫-১৮ সদস্য বিশিষ্ট অপরাজিতা নেটওয়ার্ক গঠন করা হয়েছে।
এই অপরাজিতা নেটওর্য়াক কর্ম পরিকল্পনা অনুযায়ী স্থানীয় সরকারী সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের সেবারমান উন্নয়নে সেবাখাতসমূহের প্রতিনিধিদের সাথে নিয়মিত আলোচনা করছে। পাশাপাশি বিভিন্ন সামাজিক ইস্যুতে সচেতনতা সৃষ্টি যেমন- নারী-শিশু নির্যাতন প্রতিরোধ, যৌতুক, বাল্যবিবাহ, পাচার প্রতিরোধ ইত্যাদি নিয়েও স্থানীয়ভাবে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। এছাড়া ইউনিয়ন পর্যায়ে স্থানীয় সরকার আইন ২০০৯ এর আলোকে ইউনিয়ন পরিষদের নিকট হস্তান্তর যোগ্য সাতটি সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি এবং ইউনিয়ন পরিষদের সকল সদস্য ও সচিবকে নিয়ে গঠিত ইউনিয়ন উন্নয়ন সমন্বয় সভা ধারাবাহিকভাবে আয়োজন করে আসছে।
অপরাজিতা প্রকল্প ২০২১ এবং ২০২২ সালে উপজেলা পর্যায়ে একাধিক শেয়ারিং মিটিং ও আলোচনা সভা করেছিলো, যেখানে সেবা সম্পর্কিত বিভিন্ন সফলতা, সমস্যা ও সীমাবদ্ধতার কথা আলোচনায় উঠে এসেছে। উক্ত বিষয়ের আলোকে কিছু মতামত ও সুপারিশ সন্বিবেশিত হয়েছে যেগুলো পর্যালোচনা করে একটি সুনির্দিষ্ট সিদ্বান্ত গ্রহণ করা সম্ভব।