April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 23rd, 2023, 7:19 pm

রমজানে দাম কমাতে ব্রয়লার মুরগি ও গরুর গোশত আমদানি করতে চায় এফবিসিসিআই

রমজানকে সামনে রেখে গরুর গোশত ও ব্রয়লার মুরগির উচ্চমূল্য নিয়ে উদ্বেগ প্রকাশ করে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, দাম নিয়ন্ত্রণে রাখতে পণ্য আমদানির জন্য সরকারের প্রতি আহ্বান জানাবে এফবিসিসিআই।

‘আমরা ব্রয়লার মুরগি ও গরুর গোশতের ক্রমবর্ধমান দামে উদ্বেগ প্রকাশ করে জসিম বলেন, ‘এই অবস্থা চলতে থাকলে সরকারের উচিত আমদানি করা।’

বৃহস্পতিবার ফেডারেশন ভবনে রমজান মাসকে সামনে রেখে দ্রব্যমূল্যের বর্তমান বাজারদর নিয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রধান।

তিনি বলেন, ব্রয়লার মুরগি এখন ২৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এবং সরকার যদি মনে করে মুরগি আমদানি করলে দাম কমবে তাহলে সেদিকে যাওয়া উচিত।

তিনি বলেন, দুবাই, সংযুক্ত আরব আমিরাতে গরুর গোশত বিক্রি না হলেও প্রতি কেজি ৫০০ টাকায় বিক্রি হয়। সংযুক্ত আরব আমিরাত যদি গরুর গোশত আমদানি করে প্রতি কেজি ৫০০ টাকায় বিক্রি করতে পারে, তাহলে বাংলাদেশিরা কেন স্থানীয়ভাবে উৎপাদিত গরুর গোশত এত বেশি দামে কিনতে হবে?

তিনি বলেন, স্থানীয় শিল্প রক্ষায় বাংলাদেশ পোল্ট্রি মুরগি ও গরুর গোশত আমদানি নিষিদ্ধ করেছে।

এফবিসিসিআই প্রধান বলেন, স্থানীয় শিল্প যদি সাশ্রয়ী মূল্যে গরুর গোশত ও ব্রয়লার মুরগি সরবরাহ করতে না পারে, তাহলে বাণিজ্য মন্ত্রণালয়কে অন্তর্বর্তী সময়ের জন্য আমদানির অনুমতি দিতে নিষেধাজ্ঞা তুলে নেয়া উচিত।

জসিম উদ্দিন বলেন, ‘আমদানি করে বাজারদর কমে গেলে তা করতে হবে। জনগণ যদি ন্যায্য মূল্যে পণ্য কিনতে না পারে, তাহলে শিল্পের কথা চিন্তা করে লাভ নেই।’

তিনি বলেন, চলতি মৌসুমে চাহিদার চেয়ে বেশি খেজুর আমদানি হয়েছে। শুধু খেজুর নয়, চিনি ও ভোজ্যতেলসহ অন্যান্য পণ্যও পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়।

তিনি বলেন, যেসব ব্যবসায়ী সংগঠন বেশি দাম নেয় তাদের লাইসেন্স বাতিল করা হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, ‘আমরা চাই না কোনো ব্যবসায়ীর লাইসেন্স বাতিল হোক বা রমজানে উচ্চমূল্যের জন্য কাউকে গ্রেপ্তার করা হোক।’

বৈঠকে এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, এম এ মোমেন, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, বাজার মনিটরিং কমিটির সদস্যসহ পণ্য ব্যবসা সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

—-ইউএনবি