September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 2nd, 2024, 8:30 pm

রাওয়ালপিন্ডিতে আবারও বৃষ্টির বাগড়া, আক্ষেপ বাংলাদেশের

অনলাইন ডেস্ক :

বাংলাদেশের জয়ের পথে আবারও বাধা হয়ে দাঁড়ালো বৃষ্টি। পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার সুবর্ণ সুযোগ হাতছাড়া হলো দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে। ১৮৫ রানের লক্ষ্যে নেমে ওপেনারদের দারুণ শুরুর পরও বাংলাদেশ দল মাঠ ছেড়েছে দিনের বাকি খেলা পরিত্যক্ত হওয়ার ঘোষণা শুনে। প্রথম উইকেটে ১০ উইকেটের রাজসিক জয় পাওয়া বাংলাদেশ এই ম্যাচেও অব্যাহত রাখে দাপুটে ক্রিকেট। প্রথম দিনের খেলা পন্ড হয় বৃষ্টিতে। দ্বিতীয় দিন পাকিস্তান অলআউট হয় ২৭৪ রানে।

জবাব দিতে নেমে ২৬ রানে ৬ উইকেট হারানোর পর লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের ব্যাটে দল চলে যায় পাকিস্তানের রানের কাছাকাছি। ১২ রানের লিড নিয়ে পাকিস্তান শুরুতেই পড়ে বিপাকে। তৃতীয় দিনের খেলা শেষ করে ৯ রানে ২ উইকেট নিয়ে। ২১ রানের লিড নিয়ে চতুর্থ দিনে খেলতে নেমে দলীয় রানের অর্ধশতকের আগেই পাকিস্তান হারিয়ে ফেলে সাইম আইয়ুবকে। শান মাসুদ, বাবর আজম ও সাউদ শাকিলও থিতু হতে পারেননি। বিদায়ের আগে সাইম ২০ ও অধিনায়ক শান ২৮ রান করেন।

এ ছাড়া বাবর ১১ ও শাকিল ২ রান করে ফেরেন সাজঘরে। বাঁধা হয়ে দাঁড়ান মোহাম্মদ রিজওয়ান। ৩৮ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যান এই উইকেটরক্ষক ব্যাটার। তার সঙ্গী ছিলেন সালমান আলী আঘা। তবে দুজনের কেউই লাঞ্চের পর অর্ধশতকের দেখা পাননি। রিজওয়ান ৪৩ ও সালমান ৪৭ রান করে বিদায় নেওয়ার খানিক পর ১৭২ রানে গুটিয়ে যায় পাকিস্তান। এতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১৮৫ রান। টাইগারদের পক্ষে হাসান মাহমুদ পাঁচটি, নাহিদ রানা চারটি ও তাসকিন আহমেদ একটি উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে শুরু থেকেই মারমুখো ব্যাটিং চালান জাকির হাসান। ২৩ বলে ৩১ রান করে এদিনই জয় এনে দেওয়ার আভাস দিচ্ছিলেন।

সাদমান ইসলাম ১৯ বলে ৯ রান করে থেকে যান অপরাজিত। অন্ধকার হয়ে এলে আলোক স্বল্পতায় বন্ধ হয় খেলা। ৭ ওভারে ততক্ষণে বাংলাদেশের রান ৪২। এরপর নামে মুষলধারে বৃষ্টি। অবস্থা বেগতিক দেখে দিনের খেলার ইতি টানেন ম্যাচ অফিসিয়ালরা। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আর মাত্র ১৪৩ রান, হাতে আছে সবগুলো উইকেট। তবে শঙ্কা জাগাচ্ছে আবহাওয়ার পূর্বাভাস। সেই পূর্বাভাস অনুযায়ী, আজকের দিনের খেলার সময়টায় প্রায় সারাদিনই বৃষ্টি ঝরবে রাওয়ালপিন্ডির আকাশ থেকে। সেক্ষেত্রে ম্যাচ জয়ের নিশ্চিত সুযোগটা হাতছাড়া হতে পারে বাংলাদেশের। তাতে অবশ্য সিরিজ জিতবে টাইগাররা, তবে হাতছাড়া হবে হোয়াইটওয়াশের সুবর্ণ সুযোগও।