September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 16th, 2024, 2:39 pm

রাজধানীতে ঈদে মিলাদুন্নবী (স) উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সমাবেশ

ছবি: মঈন আহমেদ

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীতে সোমবার, ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) উপলক্ষে আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারী কর্তৃক আয়োজিত একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মাইজভাণ্ডার দরবার শরীফের ইমাম শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানীর নেতৃত্বে এই আয়োজনটি রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

শোভাযাত্রায় হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেন, এবং রাস্তায় বিভিন্ন ইসলামিক হামদ, নাত ও শ্লোগানের আওয়াজে মুখরিত হয়ে ওঠে। অংশগ্রহণকারীরা কলেমা তৈয়াবা, জাতীয় পতাকা, আন্জুমানের পতাকা এবং নানা ধরনের ব্যানার ও ফেস্টুন নিয়ে শোভাযাত্রায় যোগ দেন।

সমাবেশে বক্তৃতা প্রদানকালে শাহ্জাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী বলেন, মহানবী হযরত মুহাম্মদ (স) পৃথিবীতে আলো ছড়িয়ে মানবতার মুক্তি ও শান্তি প্রতিষ্ঠার জন্য এসেছেন। তিনি বলেন, ইসলাম জাতি-ধর্ম নির্বিশেষে সকলের সুখ ও শান্তি কামনা করে এবং এভাবে ইসলামের প্রতি কোনো ধরনের অবমাননা করা উচিত নয়।

তিনি আরও বলেন, মাজার এবং খানকাহগুলো ইসলামের গৌরব ও মর্যাদার প্রতীক, এবং যারা এসব স্থানে হামলা করছে, তাদেরকে এই গর্হিত কাজ থেকে বিরত থাকতে হবে। দেশের মাজারগুলো পুনঃনির্মাণ ও ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান তিনি, এবং উগ্রবাদীদের বিরুদ্ধে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সমাবেশে বক্তব্য দেন গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ড. আতাউর রহমান খান মিয়াজি, অধ্যাপক ড. শহীদ মনজু, আন্জুমান সাধারণ সম্পাদক খলিফা মো: আলমগীর খান মাইজভাণ্ডারী, এবং অন্যান্য বিশিষ্ট অতিথিরা। মূফতী মাওলানা মাকসুদুর রহমান সমাবেশের সঞ্চালনায় ছিলেন।