April 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 28th, 2023, 4:22 pm

রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে হাজার হাজার নেতাকর্মীর সমাগম

মহাসমাবেশে যোগ দিতে শুক্রবার সকাল থেকেই নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে শুরু করেছে হাজার হাজার নেতাকর্মী।

সিনিয়র নেতাদের নির্দেশনা অমান্য করে কয়েক হাজার নেতাকর্মী বৃহস্পতিবার রাতে ঢাকার নয়াপল্টন এলাকায় ভিড় করেন এবং সেখানে রাত কাটান।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে সমাবেশস্থল পরিদর্শন করে ইউএনবি প্রতিনিধি নগরীর বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার দলীয় নেতাকর্মীকে মিছিল নিয়ে আসতে দেখেন।

দলের শীর্ষ নেতাদের ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও প্রতিকৃতি হাতে নিয়ে তারা সরকারবিরোধী স্লোগান দিতে থাকেন।

বিজয়নগর থেকে নয়াপল্টন পর্যন্ত সড়ক ও গলিতে বিএনপি নেতাকর্মীদের ভিড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

রাজধানীর প্রবেশপথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশির মুখে পড়তে হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির অনেক নেতাকর্মী।

দলটি ইতোমধ্যে নয়টি ট্রাকে একটি বড় মঞ্চ তৈরি করেছে, লাল গালিচা বিছিয়েছে এবং চারদিকে মাইক স্থাপন করেছে।

সংস্কৃতিকর্মী ও সাংবাদিকদের জন্য আলাদা দুটি মঞ্চও নির্মাণ করা হয়েছে।

প্রখর রোদে জনসমাগমকে চাঙ্গা রাখতে বিএনপির সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা দেশাত্মবোধক গান পরিবেশন করছেন এবং চলবে রাত ১২টা পর্যন্ত।

নির্দলীয় সরকারের অধীনে আসন্ন জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য বিরোধীদের এক দফা আদায়ে বিএনপির ঢাকা দক্ষিণ ও উত্তর মহানগর শাখা এই সমাবেশের আয়োজন করছে।

জুমার নামাজের পর দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন। তাদের এক দফা দাবি মেনে নিতে বর্তমান সরকারের ওপর চাপ সৃষ্টি করতে তাদের পরবর্তী কর্মপন্থা ঘোষণা করবেন।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ এবং নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানসহ এক দফা দাবি জানাতে বিএনপি ছাড়াও ৩৭টি সমমনা রাজনৈতিক দল ও জোট বিভিন্ন নগর এলাকায় পৃথক সমাবেশের আয়োজন করতে যাচ্ছে।

এছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগের তিনটি সহযোগী সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ নয়াপল্টনের বিএনপির সমাবেশ থেকে ১ দশমিক ৭ কিলোমিটার দূরে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটের সামনে সমাবেশ করার কথা রয়েছে।

বৃহস্পতিবার ক্ষমতাসীন ও বিরোধী দলের সমাবেশ হওয়ার কথা ছিল, কিন্তু জনদুর্ভোগ এড়াতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ তাদের কর্মদিবসে তাদের নির্বাচিত স্থান ব্যবহার করতে না দেওয়ায় তারা শুক্রবার তাদের কর্মসূচি পুনঃনির্ধারণ করেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য শান্তি বজায় রাখা এবং যেকোনো অপ্রীতিকর ঘটনা প্রতিরোধ করা একটি কঠিন কাজ হবে কারণ বিরোধী দল ও ক্ষমতাসীন উভয় পক্ষই স্বল্প দূরত্বে এবং একই সময়ে তাদের কর্মসূচি পালন করবে।

আওয়ামী লীগ সরকারকে পদত্যাগে বাধ্য করতে দলটি বিরতিহীন কর্মসূচি ঘোষণা করতে পারে বলে জল্পনা রয়েছে বলে সবার দৃষ্টি বিএনপির মহাসমাবেশের দিকে।

বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২৩টি শর্তে বিএনপি ও আওয়ামী লীগের তিন সহযোগী সংগঠনকে যথাক্রমে নয়াপল্টন ও বায়তুল মোকাররমে সমাবেশের অনুমতি দেয়।

পুলিশ কর্তৃপক্ষ বিএনপিকে তাদের সমাবেশ কাকরাইলের নাইটিঙ্গেল ক্রসিং থেকে রাজারবাগ পুলিশ হাসপাতালে সীমিত রাখতে বলেছে, অন্যদিকে আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলো তাদের সমাবেশ মহানগর নাট্যমঞ্চ থেকে মুক্তাঙ্গনে সীমাবদ্ধ রাখতে বলেছে।

—- ইউএনবি