October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 7th, 2024, 8:45 pm

রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ সড়কে অবস্থান নিয়ে কোটা আন্দোলনকারীদের ‘বাংলা ব্লকেড’

কোটা পদ্ধতি সংস্কারের দাবি মেনে নিতে সরকারের ওপর চাপ সৃষ্টির উদ্দেশ্যে দেশের মহাসড়ক ও ঢাকার গুরুত্বপূর্ণ মোড়গুলো অবরোধ করে সারা দেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রোববার (৭ জুলাই) বেলা ২টার দিকে রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকা সায়েন্স ল্যাব মোড়ে অবস্থান নেন ঢাকা কলেজ ও আশপাশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে যান চলাচল ব্যাহত হয়।

বিভিন্ন হল থেকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। পরে বিকেলে সড়ক অবরোধ কর্মসূচি পালন করতে শাহবাগ মোড়ে মিছিল করেন তারা।

শাহবাগ থেকে একদল আন্দোলনকারী হোটেল ইন্টারকন্টিনেন্টালের কাছে পরীবাগ মোড়ের দিকে এবং আরেক দল বাংলামোটর মোড়ের দিকে মিছিল করে। এসময় যান চলাচল বন্ধ হয়ে সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

এছাড়া, ইডেন কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত থেকে আজিমপুর সড়ক পর্যন্ত মিছিল করেন। এসময় বিভিন্ন ছাত্রাবাসের শিক্ষার্থীরা চানখারপুল সড়ক ও মেয়র হানিফ ফ্লাইওভারে বিক্ষোভ দেখান।

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ ও ইডেন কলেজসহ আশপাশের কলেজের হাজার হাজার শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেন।

আন্দোলন চলাকালে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় নগরীর বিভিন্ন স্থানে জলকামান নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রস্তুত থাকতে দেখা যায়। আবার পুলিশ কাঁদানে গ্যাস ছুড়লে কীভাবে পরিস্থিতি সামাল দিতে হবে, সে বিষয়েও আন্দোলনকারীদের অনেককে পরামর্শ দিতে দেখা যায়। আন্দোলনকারীদের যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন ছাত্রনেতারা।

আন্দোলনে সড়কে তীব্র যানজট হলেও এ থেকে রেহাই পায় মেট্রোরেল। ফলে নগরবাসীর জন্য তা কিছুটা স্বস্তি দিয়েছে। শাহবাগ ও কাওরান বাজার মেট্রোরেল স্টেশনে গিয়ে টিকিট কিনতে যাত্রীদের দীর্ঘ লাইন চোখে পড়ে।

মতিঝিল থেকে শাহবাগ স্টেশনে আসা রেজাউল করিম নামের এক যাত্রী বলেন, ‘পিজি হাসপাতালে (বিএসএমএমইউ) আমার এক রোগী ভর্তি রয়েছে। মেট্রোরেলের কারণে যানজটের মধ্যেও অল্প সময়ে শাহবাগে পৌঁছাতে পেরেছি।’

এদিকে, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে বিকাল ৪টার দিকে শহরের কোটবাড়ি বিশ্বরোড অবরোধ করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এই আন্দোলনে সংহতি প্রকাশ করে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেন।

পরিস্থিতি মোকাবিলায় সেখানেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে মহাসড়কে অবস্থান নিতে দেখা যায়।

অপরদিকে, বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) কোটাবিরোধী আন্দোলনকারীরা ক্যাম্পাসের প্রধান ফটক-সংলগ্ন ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করলে উভয় পাশে ৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারিও দেন আন্দোলনকারীরা।

এ ছাড়াও, বিকেলে বরিশাল কেন্দ্রীয় বাস টার্মিনালের কাছে প্ল্যাকার্ড ও জাতীয় পতাকা নিয়ে ব্যারিকেড দিয়ে সেখানে ক্রিকেট ম্যাচের আয়োজন করেন বিএম কলেজের শিক্ষার্থীরা।

এ বিষয়ে বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান মুকুল জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

একই দাবিতে ইসলামি বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরাও বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত দুই ঘণ্টা কুষ্টিয়া-খুলনা মহাসড়কে অবরোধ করে রাখেন বলে খবর পাওয়া গেছে।

——ইউএনবি