May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 8th, 2024, 7:53 pm

রাত পোহালেই মসিক নির্বাচন, কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনি সরঞ্জাম

রাত পোহালেই মসিক নির্বাচন অর্থাৎ ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নির্বাচনের ভোট। আর এই নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ও অন্যান্য উপকরণ। এছাড়া ১২৮টি কেন্দ্রের ৯৯০টি কক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনে হবে ভোট গ্রহণ।

শুক্রবার (৮ মার্চ) বেলা ১১টা থেকে নগরীর সার্কিট হাউজ মাঠে সাতটি বুথ থেকে ইভিএম বিতরণ কার্যক্রম শুরু করে আঞ্চলিক নির্বাচন অফিস। ১৩৪ জন প্রিজাইডিং কর্মকর্তার কাছে আইনশৃঙ্খলা বাহিনীসহ এই ইভিএম বুঝিয়ে দেওয়া হয়।

রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী বলেন, সব কেন্দ্রে দেড়গুণ করে থাকবে ইভিএম মেশিন৷ এছাড়া নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এজন্য স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি সাত প্লাটুন বিজিবি, ১১ প্লাটুন পুলিশ, আর্মড পুলিশ এবং আনসার সদস্য, র‌্যাবের ১৭ টিম ছাড়াও ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

তিনি আরও বলেন, প্রতিটি ভোটকেন্দ্রে চারজন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে পাঁচজন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। শনিবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হবে।

এদিকে ময়মনসিংহ সিটির দ্বিতীয় এই নির্বাচনে মেয়র পদে ইকরামুল হক টিটু (টেবিল ঘড়ি), এহতেশামুল আলম (ঘোড়া) ও আইনজীবী সাদেকুল হক খান মিল্কী টজু (হাতি) ছাড়াও এই পদে লড়ছেন কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক (হরিণ) এবং জেলা জাতীয় পার্টি যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল (লাঙ্গল) লড়ছেন।

এছাড়া ৩৩টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ এবং ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রার্থী আছেন ৬৯ জন।

একটি ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হওয়ায় ৩২টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন হবে।

—-ইউএনবি