September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 27th, 2023, 7:54 pm

রাশিয়ায় ওয়াগনারের ‘স্বল্পস্থায়ী’ বিদ্রোহের পেছনে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জড়িত ছিল না: বাইডেন

এপি, ওয়াশিংটন :

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের রাশিয়ায় স্বল্পস্থায়ী বিদ্রোহের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো কোনোভাবে জড়িত নয়। তিনি বলেছিলেন যে ইউক্রেনের যুদ্ধের ‘খুব তড়িৎ’ প্রভাব মূল্যায়ন এটি।

সোমবার বাইডেন বলেছেন, তিনি সপ্তাহের শেষে মিত্রদের সঙ্গে একটি ভিডিও কল করেছেন এবং তারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘পশ্চিমের ওপর’ বা ন্যাটোকে দোষ দেওয়ার কোন অজুহাত নেই তা নিশ্চিত করেই তারা কাজ করছেন।

বাইডেন বলেন, ‘আমরা স্পষ্ট করে দিয়েছি যে আমরা জড়িত নই। এর সঙ্গে আমাদের কিছু করার নেই,’ ‘এটি রাশিয়ান সিস্টেমের মধ্যে একটি যুদ্ধের অংশ ছিল।’

বাইডেন পরিস্থিতি সম্পর্কে সপ্তাহান্তে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও কথা বলেছেন এবং বলেছিলেন যে তিনি সোমবার বা মঙ্গলবারের প্রথম দিকে তার সঙ্গে আবারও কথা বলতে চান।

‘আমি তাকে বলেছিলাম যে রাশিয়ায় যাই ঘটুক না কেন, রাশিয়ায় যাই ঘটুক না কেন, আমি বলছি, ইউক্রেনের প্রতিরক্ষা এবং সার্বভৌমত্ব এবং এর আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে যাবে যুক্তরাষ্ট্র।’

ওয়াগনার গ্রুপের নেতা, ইয়েভজেনি প্রিগোজিন এবং রাশিয়ার সামরিক ধৃষ্টতার কারণে তাদের একটি বিরোধ যা পুরো যুদ্ধ জুড়ে বিদ্রোহের সূত্রপাত করে। যা একটি বিদ্রোহে পরিণত হয়েছিল। ভাড়াটে সৈন্যরা দক্ষিণ রাশিয়ার একটি শহরে একটি সামরিক সদর দপ্তর দখল করতে ইউক্রেন ছেড়ে চলে গেছে।

শনিবার ২৪ ঘন্টারও কম সময় পরে ঘুরে আসার আগে তারা মস্কোর দিকে কয়েকশ’ কিলোমিটার পথ পাড়ি দেয়।

এর আগে সোমবার, প্রিগোজিন এবং রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু উভয়ের লক্ষ্য নিয়ে জনসমক্ষে মন্তব্য করেছিলেন যে তারা এই সংকটকে কমিয়ে আনতে পারে।

প্রিগোজিন ১১ মিনিটের একটি অডিও বিবৃতিতে বলেছিলেন যে তিনি ‘ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির ধ্বংস রোধ করার জন্য’ কাজ করেছিলেন এবং একটি ওয়াগনার ক্যাম্পে আক্রমণে ৩০ জন সৈন্য নিহত হওয়ার প্রতিক্রিয়ায় সরে গিয়েছিলেন।

বাইডেন বলেছিলেন যে তার দীর্ঘ মেয়াদে পুতিনের কর্তৃত্বের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের পরে অনেক কিছু প্রবাহে রয়ে গেছে।

বাইডেন বলেছেন, ‘আমরা এই সপ্তাহান্তের ঘটনাগুলোর ফলাফল এবং রাশিয়া এবং ইউক্রেনের প্রভাবগুলো মূল্যায়ন করতে যাচ্ছি,’ ‘তবে এটি কোথায় যাচ্ছে সে সম্পর্কে একটি নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানো এখনি খুব তাড়াহুড়ো হবে।’