March 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 22nd, 2023, 7:54 pm

রাশিয়ার উৎসবে ‘আম-কাঁঠালের ছুটি’ সিনেমা

অনলাইন ডেস্ক :

খুব জটিল কিংবা থ্রিলার কোনো গল্প নয়, নিরেট গ্রামীণ জীবনের উপাখ্যান। শুটিং হয়েছে গাজীপুরের হারবাইদ সংলগ্ন এলাকায়। অভিনয়ে নেই বড় কোনো তারকার উপস্থিতি, বাজেটেও নেই স্বাস্থ্যবান সংখ্যা। অথচ গল্প আর নির্মাণের জোরে সেই ছবিই পৌঁছে গেলো রাশিয়ার উৎসবে! ছবিটির নাম ‘আম-কাঁঠালের ছুটি’। আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে রাশিয়ার ‘চেবাক্সারি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল’র ষোড়শ আসর। এর মূল প্রতিযোগিতা বিভাগে অফিসিয়াল সিলেকশন পেয়েছে বাংলাদেশের ছবিটি। বিশ্বের বিভিন্ন দেশের নৃ-তত্ত্ব ও আঞ্চলিক স্বকীয়তার প্রতিনিধিত্ব করা চলচ্চিত্র নিয়ে আয়োজিত হচ্ছে এই উৎসব। চলবে ১ জুন পর্যন্ত।

শরীফ উদ্দিন সবুজের ছোটগল্প অবলম্বনে শিশুতোষ ঘরানার ‘আম-কাঁঠালের ছুটি’ নির্মাণ করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণের সুবাদে আগামী ২৪ মে তিনি রাশিয়ার উদ্দেশ্যে রওনা দেবেন। নিজের ছবিটি নিয়ে নির্মাতার ভাষ্য এরকম, “এই ছবির মাধ্যমে হারিয়ে যাওয়া কিংবা হারাতে বসা প্রাকৃতিক পরিবেশ আর আমাদের নিজস্ব লোকজ সংস্কৃতির সাথে পরিচিত হবে নতুন প্রজন্মের শিশু-কিশোররা। কারো সাথে মিশতে না পারা আট বছর বয়সী একটি শহুরে ছেলে গ্রীষ্মের ছুটিতে গ্রামে বেড়াতে এসে কীভাবে নতুন এক জগৎ আবিষ্কার করে, খুঁজে পায় বন্ধুত্ব আর রোমাঞ্চের স্বাদ, তারই আখ্যান এই পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এর আন্তর্জাতিক সংস্করণের নামকরণ করা হয়েছে ‘সামার হলিডে’।’’

এর আগে গত বছরের ২৬ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ‘জগজা নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’-এ প্রিমিয়ার হয়েছিল সিনেমাটির। সেখানে ভূয়সী প্রশংসা পায় ছবিটি। জানা গেছে, সিনেমাকার প্রযোজিত এই সিনেমার পেছনে রয়েছে দীর্ঘ সাত বছরের পরিশ্রম আর অধ্যবসায়ের গল্প। খুব ছোট একটি কারিগরি ইউনিট আর আনকোরা একদল অপেশাদার অভিনয় শিল্পীকে কাজটি সম্পন্ন করেছেন নির্মাতা। এর সিনেমাটোগ্রাফি করেছেন নির্মাতা নিজেই, সঙ্গে ছিলেন ম্যাক সাব্বির। প্রযোজনা, পরিচালনা, চিত্রনাট্য রচনার পাশাপাশি সাউন্ড ডিজাইনও করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। ছবিটির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন লিয়ন, জুবায়ের, আরিফ, হালিমা ও তানজিল।

আরও আছেন ফাতেমা, কামরুজ্জামান কামরুল, আবদুল হামিদ প্রমুখ। চলচ্চিত্রটির প্রধান সহকারী পরিচালক যুবরাজ শামীম। যিনি টঙ্গীর একটি বস্তিতে ‘আদিম’ নামের একটি সিনেমা বানিয়ে রাশিয়ার ‘মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ পুরস্কার জিতেছেন। দেশের প্রেক্ষাগৃহে মুক্তির জন্য ‘আম-কাঁঠালের ছুটি’ টিম আগামী ২১ জুলাই নির্ধারণ করেছেন। সব কিছু ঠিক থাকলে এই দিনেই ছবিটি দেখার সুযোগ পাবেন দেশের দর্শক।